রাবি অধ্যাপক রবিউল করিম স্মরণে সমাজকর্ম বিভাগের শোকসভা


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সমাজকর্ম বিভাগের শিক্ষক ও বিভাগের সভাপতি  অধ্যাপক ড. রবিউল করিমের স্মরণে শোকসভা করেছে বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।
শনিবার সকাল ১০ টায় মমতাজ উদ্দিন আহমেদ একাডেমিক ভবনের নিচলায় এ শোকসভা অনুষ্ঠিত হয়।
সভার শুরুতে অধ্যাপক রবিউল করিমকে নিয়ে বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের স্মৃতি চারণ শেষে বিভাগের অধ্যাপক জামিরুল ইসলামের সঞ্চালনায় এবং ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. কবির উদ্দিন হায়দারের সভাপতিত্বে  এতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক ড সুলতান-উল-ইসলাম,  বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মাতিন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. জালাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইলিয়াস হোসাইন।
একই সময়ে প্র‍য়াত শিক্ষকের প্রতি গভীর সমবেদনা জানিয়ে ভার্চ্যুয়ালি স্মৃতিচারণ করেন রাবি সমাজকর্ম বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. নুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ কল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক ড. শাহিন হাসানসহ বিভাগের বর্তমান ও প্রাক্তক শিক্ষক-শিক্ষার্থীরা।
সভায় বক্তারা অধ্যাপক রবিউল করিমের আদর্শ, মূল্যবোধ, নৈতিকতা, পঠন পদ্ধতিসহ নানান দিক নিয়ে স্মৃতিচারণ করে বলেন, অধ্যাপক রবিউল করিম ছিলেন সমাজকর্ম বিভাগের এক অমূল্য সম্পদ। বক্তারা আরও বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের যদি শ্রেষ্ঠ কোনো স্কলার, গবেষক ও সমাজকর্ম পেশা নিয়ে চিন্তাবিদ থেকে থাকে তাহলে ড. রবিউল করিম নিসন্দেহে সেই শ্রেষ্ঠত্বের দাবিদার।  তার এই বিদায়ে যেন দেশ একজন গুণী সমাজকর্মীকে হারিয়ে ফেললো। তার এই অকাল মৃত্যুতে বিভাগের যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কখনো পূরণ হবার নয়।
এ সময়  বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় অধ্যাপক রবিউল করিমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
উল্লেখ্য, ড. করিম ২০১৯ সাল থেকে বিরল ধরনের ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি সর্বশেষ ভারতের টাটা মেডিকেল সেন্টারে গত ১৫ সেপ্টেম্বর  ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিলেন এবং গত ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ৫১ বছর বয়সী রাবির  সমাজকর্ম বিভাগের এই শিক্ষক।