রৌমারীতে আন্তর্জাতিক মে দিবস পালিত


রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: উপজেলার বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও নানা কর্মসূচীর মধ্যদিয়ে ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস সারাদেশের ন্যায় রৌমারীতেও পালিত হয়েছে ।

মে দিবস মূলত শহীদ শ্রমিকদের আত্মত্যাগের কথা স্মরণ করে দীর্ঘ ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের সূচ ফ্যাক্টরিতে মেশিন দ্বারা সূচ তৈয়ারীর পরিকল্পনা হাতে নিলে শ্রমিক জনহেনরী তার প্রতিবাদ করলে তাকে হত্যা করা হয়। ঐ ঘটনার প্রেক্ষিতে দৈনিক ৮ ঘন্টা কাজের দাবীতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হলে ততকালিন প্রভাবশালী ব্যবসায়ীদের ইঙ্গিতে পুলিশ শ্রমিকদের ওপর গুলীবর্ষণ করা হয়েছিলো।

এতে প্রায় ১০-১২জন শ্রমিককে নির্মমভাবে মেরে ফেলা হয়। পরে, ১৯০৪ সালে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতান্ত্রীকদের আন্তর্জাতিক সম্মেলনে দৈনিক ৮ ঘন্টা কাজের সময় নির্ধারণের দাবী আদায়ের জন্য বিশ্বজুড়ে ১লা মে তারিখে মিছিল ও শোভাযাত্রা করার সকল সমাজবাদী গণতান্ত্রিক দল এবং শ্রমিক সংঘের প্রতি আহবান জানান।

সেই সম্মেলনে সকল শ্রমিক সংগঠন মে’র ১ তারিখে “বাধ্যতামূলকভাবে কাজ না করার” সিদ্ধান্ত গ্রহণ করেন। তখন থেকে সমাজতান্ত্রিক, কমিউনিস্ট এবং কিছু কট্টর সংগঠন শ্রমিকদের বিভিন্ন দাবী জানানোর জন্য মে দিবসকে মুখ্য দিন হিসাবে বেছে নেওয়া হয়। বাংলাদেশ এই দিবসটিকে যথাযথভাবে পালিত করে আসছে।

আলোচনা সভায় ১লা মে শ্রমিক দিবসের তাৎপর্য তুলে ধরেন প্রধান অতিথি রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমান আলী, বিশেষ অতিথিরা হলেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু হোরায়রা প্রধান শিক্ষক সরকারি উচ্চু বিঃ সিজি জামান, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শহিদুল ইসলাম শালু, জেলা পরিষদ সদস্য হারুন আর রশিদ যুবলীগ সভাপতি রৌমারী শাখা, বক্তব্য রাখেন এবং মে দিবসের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আহ্বান জানান।

অপরদিকে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় প্রায় দশটি শ্রমিক সংগঠন রয়েছে প্রতিনিটি সংগঠনের নেতৃবৃন্ধুরা, সরকারিবেসরকারি সকলের কাজে সুদৃষ্টি কামনা করছে।