লালপুরে সুগার মিলের শ্রমিক সাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ


প্রতিনিধি, লালপুর (নাটোর):  বন্ধ মিলের শ্রমিক ও কর্মচারীদের সমন্বয়ের নামে নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে পদায়ন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মিলের অস্থায়ী শ্রমিক-কর্মচারীরা।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে নর্থ বেঙ্গল সুগার মিলের কারখানার সামনে অস্থায়ী শ্রমিক-কর্মচারীরা বিক্ষোভ মিছিল করে তারা। পরে মিলের ক‍্যানকেরিয়ার স্থলে সমাবেশ করেন তাঁরা। এ সময় মিল এলাকায় নিরাপত্তার জন্য পুলিশ মোতায়ন করা হয়।

সমাবেশে যোগদান করেন আওয়ামীলীগ নেতা ও মিলের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাবেক নেতারা। এ সময় বক্তব্য রাখেন লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু ও সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, উত্তরবঙ্গ আখচাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিল, মিলের সিবিএর সাবেক সভাপতি খন্দকার শহিদুল ইসলাম, আব্দুর রউফ সরকার প্রমুখ।

বক্তরা বলেন, বন্ধ মিলের শ্রমিক ও কর্মচারীদের নর্থ বেঙ্গল সুগার মিলে পদায়ন করা যাবে না এবং সমন্বয়ের নামে মিলের কোন শ্রমিক ও কর্মচারীদের সাটাই করা যাবে না। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তরা।

এ সময় অন্য মিল থেকে অধিভুক্ত না করে বর্তমান শ্রমিকদের বহাল রাখার দাবী জানান শ্রমিকরা। শ্রমিকরা জানান, লোকসানের কারনে বন্ধ হওয়া দেশের যে ৬ টি সুগার মিলের স্থায়ী পদের শ্রমিক কর্মচারীদের গত ৫ সেপ্টেম্বর বদলি আদেশ করে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন। এর মধ্যে নর্থ বেঙ্গল সুগার মিলে ৬১জন এবং নাটোর সুগার মিলের ৪৫জন রয়েছেন।