সার্ক পিপলস লিংক ফোরামের সভা অনুষ্ঠিত


সংবাদ বিজ্ঞপ্তি: সার্ক অর্ন্তভূক্ত বিবিআইএন( বাংলাদেশ ভুটান ইন্ডিয়া ও নেপাল) দেশ সূমহের মধ্যে কার্যকর যোগাযোগ ও ব্যবসা বানিজ্য সাংস্কৃতিক সম্পর্ক বৃদ্ধি, শিক্ষা গবেষনা ক্ষেত্রে নিবিড় লেনদেন আরো বাড়ছে।

মঙ্গলবার সার্ক পিপলস লিংক ফোরাম কার্যালয়ে বাংলাদেশের স্বাধিনতার সুবর্ন জয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে আলোচনায় বক্তারা এসব কথা বলেন। ফোরাম সভাপতি মুস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সাধারণ সম্পাদক কল্পনা রায়, সহসভাপতি ডা. আব্দুল মান্নান, সদস্য নুরুন নাহার, সুভাস চন্দ্র হেমব্রম, আরজুমান লিসা প্রমুখ।

সভার শুরুতে মুক্তিযুদ্ধের শহিদের প্রতি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ সকল শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় বিবিআইএন এর মধ্যে চলাচলের জন্য বাংলাদেশের বুড়িমারি থেকে নেপালের কাকড়ভিটা এবং বুড়িমারি থেকে ভুটানের ফুন্টসেলিং পর্যন্ত কোরিডোর প্রদানের জন্য ভারতের কাছে আবেদন জানানো হয়।

এর মাধ্যমে যাতায়াত, ব্যবসা,বাণিজ্য,শিক্ষা সাংস্কৃতি ক্ষেত্রে লেনদেন অবাধ ও সহজ হবে। এই কোরিডোরের মাধ্যমে নেপাল ও ভুটান সহজেই বাংলাদেশের ওপর দিয়ে,বঙ্গোপসাগরে যেতে পারবে। বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করতে পারবে,বলে উল্লেখ করা হয়।

 

এ ছাড়া নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর প্রস্তাব অনুয়ায়ি বাংলাদেশের সৈয়দপুর থেকে নেপালের বিরাট নগরের
মধ্যে বিমান যোগাযোগ দ্রুত কার্যকর করার দাবি জানানো হয়।