সিনোভ্যাক টিকার এক কোটি ২০ লাখ ডোজ স্থগিত করল ব্রাজিল


ব্রাজিলের ফেডারেল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের উৎপাদিত করোনাভাইরাস টিকার এক কোটি ২০ লাখ ডোজের ব্যবহার স্থগিত করেছে। ছবি : রয়টার্স

চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের উৎপাদিত করোনাভাইরাস টিকার এক কোটি ২০ লাখ ডোজের ব্যবহার স্থগিত করেছে ব্রাজিলের ফেডারেল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা।

এসব ডোজ একটি অননুমোদিত কারখানায় উৎপাদিত হয়েছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে আনভিসা। তারা জানিয়েছে, শুক্রবার সাও পাওলোর বায়োমেডিকেল প্রতিষ্ঠান বুতানতেন ইনস্টিটিউট এসব ডোজের বিষয়ে সতর্ক করে। খবর রয়টার্সের।

টিকা স্থানীয়ভাবে ভায়ালসে ভরে প্যাকেটজাত করার জন্য বুতানতেন ইনস্টিটিউট সিনোভ্যাকের সঙ্গে চুক্তিবদ্ধ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্রাজিলে পাঠানো টিকার ২৫টি ব্যাচ বা এক কোটি ২০ লাখ ডোজ ওই কারখানায় তৈরি করা হয়েছিল।

আনভিসা বলেছে, ‘আনভিসা ওই উৎপাদন ইউনিটটি পরিদর্শন করেনি এবং উল্লেখিত টিকার জরুরি ব্যবহারে অনুমোদনও দেয়নি। জনগণকে সম্ভাব্য ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

আনভিসা জানিয়েছে, বুতানতেন তাদের আরও জানিয়েছে, মোট ৯০ লাখ ডোজের আরও ১৭টি ব্যাচ একই কারখানায় উৎপাদিত হয়েছে এবং সেগুলোও ব্রাজিলের পথে রয়েছে।

৯০ দিনের এ স্থগিতাদেশ চলার সময় আনভিসা ওই কারখানাটি পরিদর্শন করতে চায় এবং উৎপাদন পদ্ধতির নিরাপত্তার বিষয়ে আরও অনুসন্ধান চালাবে বলে নিয়ন্ত্রণ সংস্থাটি জানিয়েছে।

চলতি বছরের প্রথমদিকে ব্রাজিলে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার সময় অনুমোদিত টিকাগুলোর বেশিরভাগই সিনোভ্যাকের ছিল।