স্পিন বিষে বিবর্ণ গোলাপি টেস্ট


ভারত ও ইংল্যান্ডের মধ্যকার চার ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ১৪৫ রানে অলআউট হয়েছে ভারত। দিবারাত্রির গোলাপি বলের টেস্ট ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১১২ রানে গুটিয়ে গিয়েছিল সফরকারীরা। জবাবে ব্যাট হাতে ১৪৫ রানের বেশি করতে পারলো না বিরাট কোহলির দল। দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেছেন অপেনার রোহিত শর্মা। কোহলির ব্যাট থেকে এসেছে ২৭ রান।

৩৩ রানের লিড নিয়ে বল হাতে আরও একবার জ্বলে উঠেছে ভারত। মাত্র ১৯ রানেই ইংলিশদের তিন টপ অর্ডার ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠিয়েছে স্বাগতিক বোলাররা।

গোলাপি টেস্টের প্রথম দিনে রবীচন্দ্র অশ্বিন ও অক্সার প্যাটেলদের ঘূর্ণিজালে ঘুরপাক খেতে খেতেই ইংলিশরা কুপোকাত হয়েছে। একই ধারায় পাল্টা দিয়ে উইকেট তুলে নিয়েছেন দুই ইংলিশ স্পিনার জ্যাক লিচ ও অধিনায়ক জো রুট। রুট মাত্র ৮ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছেন। যা তার ক্যারিয়ারে এবারই প্রথম। এছাড়া লিচ ৪টি ও জোফরা আর্চারের ঝুলিতে গেছে ১টি উইকেট।

প্রথম ইনিংসে বাঁহাতি স্পিনার অক্সার প্যাটেল একাই তুলে নেন ৬ উইকেট, ৩ উইকেট নেন অভিজ্ঞ ক্যাম্পেইনার অশ্বিন।

ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে বড় ব্যবধানে হারলেও দ্বিতীয় টেস্ট জিতে সমতায় ফিরেছে স্বাগতিকরা। এবার তৃতীয় টেস্টে দু’দলের সামনেই এগিয়ে যাওয়ার পালা। স্পিন বিষের উইকেটে দু’দলই সে দৌড়ে পাল্লা দিয়ে লড়ছে।