‘২১ আগস্ট হামলার পর লাশ পর্যন্ত দিতে চায়নি জোট সরকার’


একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘২১ আগস্ট শুধু হত্যাচেষ্টাই নয়, হত্যার পর লাশ পর্যন্ত দিতে চায়নি বিএনপি-জামায়াত জোট সরকার। পারলে তারা লাশও গুম করে ফেলতো।’

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সভাপতির বক্তব্যে আজ মঙ্গলবার এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজ আমাদের দলের নেত্রী এবং সাবেক রাষ্ট্রপতি মরহুম জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানের মৃত্যুদিবস। ২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় তিনি মারাত্মক আহত হয়েছিলেন। সেদিনের ঘটনার ভয়াবহতার কথা উল্লেখ করে আজকের বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী কিছু কথা বলেন। আইভি রহমানসহ গ্রেনেড হামলায় নিহতদের জন্য প্রধানমন্ত্রী সবার কাছে দোয়া চেয়েছেন।’

‘প্রধানমন্ত্রী বলেছেন, ২১ আগস্টের ওই ন্যাক্কারজনক ঘটনার সময় মেজর (অব.) ডালিম ও কর্নেল রশিদ ঢাকায় ছিল। ঘটনার পর তাদের নিরাপদে দেশ থেকে যেতে দেওয়া হয়েছে’, যোগ করেন পরিকল্পনামন্ত্রী।

এদিকে, আজকের একনেক সভায় পাঁচ হাজার ৪৪১ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে মোট পাঁচ হাজার ৪৪১ কোটি ৬৩ লাখ টাকার মধ্যে সরকারি তহবিল থেকে তিন হাজার ৩৩৩ কোটি টাকা, প্রকল্প ঋণ থেকে দুই হাজার ৬১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪৮ কোটি ব্যয় করা হবে।