২৪ ঘণ্টায় করোনায় ২২৬ মৃত্যু, শনাক্ত ১২৩৮৩


নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৭ হাজার ২৭৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও ১২ হাজার ২৩৬ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে আট হাজার ৩৯৫ জন। এ নিয়ে দেশে মোট নয় লাখ পাঁচ হাজার ৮০৭ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৬২৭টি ল্যাবে ৪৪ হাজার ৯৪১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষা হয়েছে ৪৬ হাজার ৬০৪টি। করোনা শনাক্তের হার ২৭ দশমিক ২৩ শতাংশ। এই পর্যন্ত নমুনা শনাক্তের হার ১৫ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ২২৬ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৪০ জন ও নারী ৮৬ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১২ হাজার ৫৩ জন ও নারী পাঁচ হাজার ২২৫ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ বছরের নীচে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫০ জন, ৭১ থেকে ৮০ বছরের ৪৪ জন, ৮১ থেকে ৯০ বছরের ২২ জন, ৯১ বছর থেকে ১০০ বছর পর্যন্ত তিনজন এবং ১০০ বছরের ঊর্ধ্বে দুজন মৃত্যুবরণ করেছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৭৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪২ জন, রাজশাহী বিভাগে ২৪ জন, খুলনা বিভাগে ৫২ জন, বরিশাল বিভাগে ছয়জন, সিলেট বিভাগে পাঁচজন, রংপুর বিভাগে ১৩ জন ও ময়মনসিংহ বিভাগে ১০ জন। এ ছাড়া সরকারি হাসপাতালে ১৬৮ জন, বেসরকারি হাসপাতালে ৩৮ জন ও বাসায় ২০ জন মারা গেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।