৯/১১ হামলা তদন্তের নথি প্রকাশের উদ্যোগ বাইডেনের


২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলা সম্পর্কিত গোপন নথি প্রকাশের উদ্যোগ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এজন্য তিনি নথিগুলো পর্যবেক্ষণ করতে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন। যার ফলে দুই দশক পর ভয়াবহ ৯/১১ হামলার ঘটনায় মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তদন্ত সম্পর্কিত নথি প্রকাশ্যে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর আগে আমি ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিলাম। নৃশংস এই হামলার ২০তম বার্ষিকীতে আমি সেই প্রতিশ্রুতির প্রতি সম্মান জানাচ্ছি।’

বাইডেনের এই আদেশের পর ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে এফবিআইয়ের তদন্ত সম্পর্কিত নথিগুলো প্রকাশ করতে হবে।

মার্কিন ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই হামলায় ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যেরা বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের কাছে এফবিআইয়ের তদন্ত প্রতিবেদন খতিয়ে দেখার আবেদন জানান। তাঁদের দাবি, এফবিআই মিথ্যা বলেছে অথবা উড়োজাহাজ ছিনতাইকারীদের সঙ্গে সৌদি আরবের যোগসূত্র প্রমাণকারী আলামত ধংস করে ফেলেছে।

যদিও সৌদি আরব শুরু থেকেই ৯/১১ হামলায় ব্যবহৃত উড়োজাহাজ ছিনতাইয়ে কোনোভাবেই জড়িত নয় বলে দাবি করে আসছে।

এফবিআই হামলার তদন্ত করে কী উদঘাটন করতে পেরেছিল তা প্রকাশ করার জন্য ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্য ও স্বজনেরা দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছেন। গত মাসে তারা জো বাইডেনকে হামলার দুই দশক পার হওয়ার সময়েও নথি প্রকাশ না করলে এবারের স্মরণসভায় অংশ না নেওয়ার আল্টিমেটাম দেন।