আমি না থাকলেও দলটা এখনও আমারই : তামিম


তামিম ইকবাল। ছবি : এএফপি

সম্ভবত সবচেয়ে কঠিন সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট দল। মাঠ ও মাঠের বাইরের নানা ইস্যুতে টালমাটাল দেশের ক্রিকেট। যার প্রভাব পড়েছে মাঠের ক্রিকেটে। বিশেষত, বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পেছনে আসর শুরুর আগে সাকিব-তামিম বিতর্ককে দায়ী করছেন অনেকেই। সব হতাশাকে পেছনে ফেলার প্রত্যয় নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ আগামীকাল মঙ্গলবার (২৮ নভেম্বর)।

সংবাদ সম্মেলনে দেশসেরা ওপেনার বলেন, ‘বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটে আমার ভবিষ্যৎ কী হবে, সেটা পরিষ্কার করা প্রয়োজন ছিল। মিটিংটা আরও আগেই হওয়ার কথা ছিল। আমি দেশের বাইরে ছিলাম, গতকাল নির্বাচনি ব্যস্ততা ছিল। দুর্ভাগ্যবশত আজকে মিটিংটা এমন দিনে হয়েছে, কাল বাংলাদেশের ম্যাচ। এটা কোনোভাবেই ভালো দিন নয়। এ কারণে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি চাই না আমার কোনো কথায় দলের খেলার ওপর নেতিবাচক প্রভাব পড়ুক। আমি না খেললেও দলটা এখনও আমারই। আশা করি, আমার কথার প্রভাব দলের ওপর পড়বে না।’

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা প্রসঙ্গে তামিম কিছুই জানাননি। আপাতত বিপিএল দিয়ে মাঠের ক্রিকেটে ফিরছেন তিনি। বাকি সিদ্ধান্ত বিপিএলের পর নেবেন বলে জানান সাবেক এই অধিনায়ক।