ইরাকের গ্রামে আইএসের হামলা, নিহত ১১


ইরাকের পূর্বাঞ্চলে দিয়ালা প্রদেশের একটি গ্রামে সন্ত্রাসী সংগঠন আইএসের হামলায় অন্তত ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

ইরাকের পূর্বাঞ্চলে দিয়ালা প্রদেশের একটি গ্রামে সন্ত্রাসী সংগঠন আইএসের হামলায় অন্তত ১১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও বহু মানুষ।

দিয়ালা প্রদেশের মুকদাদিয়া শহরের কাছে আল-হাওয়াশা গ্রামে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে এক বিবৃতিতে জানায় যৌথ অপারেশন কমান্ড।

দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা আজ বুধবার এ তথ্য জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, হামলাকারীরা বেশ কয়েকটি গাড়ি এবং আধা-স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করেছে।

এদিকে বার্তা সংস্থা এপি জানায়, আইএস সন্ত্রাসীরা এর আগে গ্রামের দুই বাসিন্দাকে অপহরণ করে নিয়ে যায়। তারপর তাদের মুক্তিপণের দাবি পূরণ না হওয়ায় গ্রামে হামলা চালায়। হামলায় নিহত ও আহত সবাই বেসামরিক নাগরিক।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট বারহাম সালিহ এই হামলা ইরাককে অস্থিতিশীল করার ঘৃণ্য প্রচেষ্টা বলে নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, দেশের নিরাপত্তা আরও জোরদার করতে হবে। নিরাপত্তার ফাঁকগুলো খুঁজে বের করে সমাধান করতে হবে। আইএসের হুমকিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে।

২০১৭ সালে দেশটিতে আইএস ব্যাপকভাবে পরাজিত হওয়ার পর থেকে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার ঘটনা বিরল। যদিও এই গোষ্ঠীর সদস্যরা স্লিপার সেলের মাধ্যমে ইরাকের বিভিন্ন এলাকায় বেশ সক্রিয়।

চলতি বছরের প্রথম দিকে জাতিসংঘ প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা যায়, ১০ হাজার আইএস যোদ্ধা ইরাক ও সিরিয়াজুড়ে এখনো সক্রিয়। এরা প্রায়ই নিরাপত্তা বাহিনী, বিদ্যুৎকেন্দ্র এবং অন্যান্য অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।