ইসরায়েলের সহায়তায় যাচ্ছে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রণতরী


মার্কিন সেনাদপ্তরের বরাতে শনিবার প্রকাশিত- এএফপির ছবি

এবার ইসরায়েলে দ্বিতীয় রণতরী পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইসরায়েলকে সহায়তার অংশ হিসেবে পূর্ব ভূমধ্যসাগরে বিমানবাহী দ্বিতীয় রণতরিবহর পাঠাচ্ছে তারা। গাজা-ইসরায়েলের রক্তক্ষয়ী সংঘাতের মধ্যে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল শনিবার (১৫ অক্টোবর) এই ঘোষণা দিয়েছেন।

ইউএসএস আইজেনহাওয়ার এবং এর অধিভুক্ত যুদ্ধজাহাজগুলো এক সপ্তাহ আগে ইসরায়েলে হামলা এবং ইসরায়েলের চলমান প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যেই এই অঞ্চলে মোতায়েন করা অন্য একটি ক্যারিয়ার গ্রুপে যোগ দেবে। অস্টিন এক বিবৃতিতে বলেছেন, এই মোতায়েন ওয়াশিংটনের ‘ইসরায়েলের নিরাপত্তার প্রতিশ্রুতিবদ্ধ দৃঢ় অঙ্গীকার এবং এই যুদ্ধ বাড়ানোর জন্য যেকোনো রাষ্ট্র বা অরাষ্ট্রীয় প্রচেষ্টাকে বাধা দেওয়ার জন্য আমাদের সংকল্পের ইঙ্গিত দেয়।’

হামাসের হামলার প্রতিশোধ নিতে এক সপ্তাহ ধরে ইসরায়েল গাজায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সেখানে ধ্বংসস্তুপে পরিণত করেছে। এখন গাজা থেকে ফিলিস্তিনিদের নির্মূলে ভয়াবহ স্থল অভিযান শুরু করেছে। এতে গাজায় এক অবর্ণনীয় মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে।

গাজায় স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, ইসরায়েল নির্বিচার বিধ্বংসী হামলা চালিয়ে গাজায় দুই হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে। তাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।