করোনা আরও ১ বছর থাকবে: বিল গেটস


আন্তর্জাতিক ডেস্ক: আগামী ১২ আগস্টই বাজারে আসছে রাশিয়ার তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন। এছাড়াও অক্সফোর্ডসহ কয়েকটি ভ্যাকসিন চূড়ান্ত ট্রায়ালের পথে। ফলে অনেকেই আশা দেখছেন তবে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, ভ্যাকসিন আসা মাত্র করোনা ভাইরাস নির্মূল হবে না।

বিশ্বের শীর্ষ এই ধনীর দাবি- ২০২১ সাল শেষ হওয়ার আগে ধনী দেশগুলো করোনা ভাইরাস মুক্ত হবে না। উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর সময় লাগবে ২০২২ সাল পর্যন্ত। ভাইরাস শনাক্তে টেস্ট বাড়াতে এবং ভ্যাকসিন বাজারে আনতে নতুন নতুন উদ্ভাবন চলছে।

মার্কিন সংবাদ মাধ্যম উইয়ার্ডের সাংবাদিক স্টিভেন লেভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

ভ্যাকসিন তৈরি প্রতিযোগিতাতে শঙ্কাও করছেন বিল গেটস। তিনি মনে করেন, ভ্যাকসিন তৈরিতে রাশিয়া ও চীনের উপর ভ্যাকসিন আনার চাপ এতো বেশি যে মানবদেহে এর কার্যকারিতা যথাযথভাবে যাচাই করারা আগেই তা বাজারে ছাড়া হতে পারে। তবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এ রকম ‘শর্টকাট’ পদ্ধতিতে তৈরি ভ্যাকসিনের অনুমোদন দেবে না বলেই তিনি মনে করেন।

এই ভাইরাসটি নিয়ে আশঙ্কার কথাও জানান বিল গেটস। মনে করেন, সারা বিশ্বে যদি সেরা ভ্যাকসিনটি পৌঁছানো সম্ভব না হয় তবে করোনা ভাইরাস বার বার ফিরে আসবে। কোভিড-১৯ কোনো মৌসুমি রোগ না হলেও শীতের আগে ও শীতের সময় এর প্রকোপ আরও বাড়তে পারে। সে সময় মানুষ বদ্ধ জায়গায় বেশি থাকবে। এতে ভাইরাস দ্রুত ছড়াবে।

তার পরামর্শ হলো, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্তে ৩ থেকে ৪ মাস সময় নিতে হবে।এ মূহুর্তে সারা বিশ্বে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে ১৬০টি গবেষণা চলছে। এর দুই চতুর্থাংশ গবেষণা হচ্ছে যুক্তরাষ্ট্রে।

ব্রেকিংনিউজ/