কাজিপুর চরাঞ্চলের মানুষের জন্যে পুলিশের অনলাইন সেবা প্রশংসার দাবীদার


সিরাজগঞ্জ প্রতিনিধি: বিগত ছয় মাসে ৬ টি অপহরণ মামলার ভিকটিম এবং নিখোঁজ সংক্রান্ত ৪৫ টি জিডির সবাইকে উদ্ধার করে স্বজনদের নিকট হস্তান্তর করেছেন সিরাজগঞ্জের কাজিপুরে থানা পুলিশ। এই থানার দুর্গম চরের নাটুয়াপাড়া পুলিশ ফাঁড়ি থেকে একলাখ মানুষকে সেবা দিতে চালু হয়েছে অনলাইন পুলিশ সেবা।

মাদক কারবারিদের নেটওয়ার্ক ধ্বংস করা, দ্রুততম সময়ের মধ্যে খুনের মামলার আসামীদের আটক এবং সকল প্রকার চাঁদাবাজি বন্ধ করেছে কাজিপুর থানা পুলিশ। বর্তমান অফিসার ইন চার্জ (ওসি) শ্যামল কুমার দত্ত (পিপিএম) কাজিপুরে যোগদানের পর থেকে থানার কর্মপরিবেশ পাল্টে গেছে বলে জানান কর্মরত কর্মচারি ও কর্মকর্তা বৃন্দ।

ইতিমধ্যেই ওসির নেতৃত্বে থানা পুলিশ ১৮ বছর পূর্বের সাজাপ্রাপ্ত আসামী আটক করেছে। মজনু মিয়া নামের ওই আসামীকে ২০০৩ সালে আদালত এক বছরের সাজা দেয়। সেই থেকে তিনি পালিয়ে জামালপুর জেলার সরিষাবাড়িতে নাম পরিচয় পাল্টে বিয়ে করে সংসার করে আসছিলেন। অরেকটি মামলার পলাতক আসামি তেকানি চরের ইউসুফ আলীকে গ্রেফতার করে জেলহাজতে পাঠান।

ওসি দক্ষ নেতৃত্বে বিগত ছয় মাসে থানা পুলিশ ১২০ জন আসামীকে গ্রেপ্তার করেছে বলে থানা সূত্রে জানা যায়। যমুনাবেষ্টিত কাজিপুরের ৬টি ইউনিয়ন চরে অবস্থিত। উপজেলা সদর থেকে এসব চরে নদীপথের দুরত্ব ৫ থেকে ১৭ কিঃ মিঃ।

সাধারণ একটি জিডি করার জন্যে একজন চরবাসীকে সকালে বের হয়ে কাজ সেরে বাড়ি পৌছাতে রাত্রি হয়ে যায়। এলাকাবাসির ভোগান্তি দূরিকরণের নাটুয়াপাড়া পুলিশ ফাঁড়িতে অনলাইন সেবা চালুর চেষ্টা করেন। গত ৫ মার্চ সিরাজগঞ্জের পুলিশ সুপার হাসিবুল আলম (অতিরিক্ত,ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়িতে অনলাইন সেবার উদ্বোধন করেন। ফলে চরবাসির দীর্ঘ দিনের ভোগান্তি অনেকাংশে কমে গেছে।

কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী জানান, ওসি পদক্ষেপ আমি ধন্যবাদ জানাই অপরাধী ধরার ক্ষেত্রে তার কৌশল প্রশংসার দাবিদার।

ওসি শ্যামল দত্ত জানান,মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আজ দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমি একজন কর্মচারি হিসাবে আমার জায়গা থেকে সঠিক জন সেবার মাধ্যমে প্রধান মন্ত্রীর উন্নয়নের যাত্রা পথকে প্রশস্ত করতে কাজ করছি মাত্র।