কুড়িগ্রামের রৌমারী বিদ্যুৎ সংযোগ পেতে দালাল চক্র ছাড়া বাতি জ্বলেনা


মাজহারুল ইসলাম:  জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় রৌমারী উপজেলায় বিদ্যুৎ সংযোগে মিটার প্রতি ৭ হাজার টাকা ঘুষ গ্রহণের অভিযোগ টাকা ছাড়া পাওয়া গেছে। একই সঙ্গে নতুন এলাকায় বিদ্যুতের আওতায় আনার ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে ঘুষের দরদামসহ অর্থ আদায় করা হচ্ছে দালাল চক্রের মাধ্যমে। 

 

উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের টাপুরচরচর এলাকায় গোলাম মোস্তফা মুকুল ও ফরিদ উদ্দিনসহ ১০/১২জনের একটি দালাল চক্র রয়েছে, যারা পল্লী বিদ্যুতের ঠিকাদার ও মাঠ পরিদর্শক থেকে ডিজিএম পর্যন্ত সরাসরি যোগাযোগ রাখে। দালালের অনুমতি ছাড়া নুতন কোনো সংযোগ বা মিটার পাওয়ার কোনো সুযোগ নেই।

 

২২ আগস্ট (শনিবার) অনুসন্ধান চালিয়ে গ্রাহক ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে উপরোক্ত তথ্য জানা গেছে। ওই গ্রামের বিদ্যুৎ গ্রাহক এরশাদ আলী জানান, বিদ্যুৎ সংযোগ নিতে প্রথমে ৪ হাজার টাকা ও পরে মিটার নিতে ২ হাজার ৮শ টাকা দিতে হয়েছে দালালদেরকে। একই কথা বললেন গ্রাহক আজিম উদ্দিনসহ আরও অনেকেই। দালাল গোলাম মোস্তফা মুকুল ও ফরিদ উদ্দিনের কাছে অবৈধ ভাবে অর্থ আদায়ের বিষয় জানতে চাইলে তারা কথা না বলে পাশ কাটিয়ে যান।

 

এব্যাপারে রৌমারীর পল্লী বিদ্যুৎ এর জোনাল অফিসের  ডিজিএম ভজন কুমার বর্মন জানান, বিদ্যুৎ সংযোগ দিতে গিয়ে আমাদের অফিসের অর্থ দিতে হয় না। তবে মিটার নিতে শুধু মাত্র জামানত হিসেবে ৪৫০ টাকা দিতে হয়।