কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না, বিসিবিকে তামিম


হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছিলেন দেশসেরা এই ওপেনার।

এরপর বেশ নাটকীয়তার পর সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াড থেকেও বাদ পড়েন তামিম। জাতীয় দলের আবার কবে ফিরবেন তা এখনো অনিশ্চিত। আর তাই বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না বাঁহাতি এই ব্যাটার।

নতুন বছরের জন্য ক্রিকেটারদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই চুক্তিতে তামিম থাকতে চান না। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস এমনটাই জানিয়েছেন।

রোববার (২৪ ডিসেম্বর) বিভিন্ন বিষয় নিয়ে গণমাধ্যমের সামনে কথা বলেন জালাল ইউনুস। সে সময়ে তামিম ইকবালকে নিয়ে নতুন তথ্য দিয়েছেন বিসিবির এই কর্মকর্তা।

জালাল ইউনুস বলেছেন, ‘তামিমের ব্যাপারে আগেও আলাপ হয়েছে। আপনারা হয়তো অনেকেই জানেন না। তামিম নির্বাচকদের সঙ্গে কথা বলেছিল, প্রধান নির্বাচকের সঙ্গে কথা বলেছে, আমার সঙ্গেও কথা বলেছে। বিসিবির ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তিতে নিজেকে না রাখার অনুরোধ করেছন তামিম ইকবাল।’

তিনি আরও বলেছেন, ‘তার (তামিম) ভবিষ্যৎ পরিকল্পনা কী, সামনের দিনে কীভাবে এগিয়ে যাবে, সেসব নিয়ে তার নিজস্ব একটা পরিকল্পনা আছে, তার আগে যেন আমরা তাকে চুক্তিতে না রাখি। সে চেয়েছে এখন না রাখতে, পরে বসার পর পরিকল্পনা চূড়ান্ত করে সে তখন আমাদের জানাবে যে সে কী করতে যাচ্ছে।’

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আরও বলেছেন, ‘সিলেক্টররা সেন্ট্রাল কন্টাক্ট নিয়ে বসেছিল। একটা ড্রাফট দেওয়া হয়েছে। ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত করা হবে। বিসিবি সভাপতির সঙ্গে তামিমের বসার কথা আছে। নিজের ফিউচার প্ল্যান জানাবে। তার আগে কন্টাক্টে না রাখার অনুরোধ করেছেন তিনি। বসার পরে জানাবেন কি করতে চাচ্ছেন।’

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার চূড়ান্ত হয়ে যাওয়ার কথা বললেন তিনি, ‘নির্বাচকরা ইতোমধ্যে এটি নিয়ে বসেছিল, আমিও সেদিন গিয়েছিলাম। আমার সঙ্গে একটা মিটিং হয়েছে, পরে এটি বোর্ডে আলোচনা হবে। ড্রাফট একটা করা হয়েছে আর কী। আশা করি যে ৩১ ডিসেম্বরের মধ্যে আমরা প্রস্তুত করবো, যেটা বোর্ডের কাছে দিবো। তার আগে সভাপতির কাছে দিতে হবে। উনি একটু দেখবেন তারপর আমরা বোর্ডে প্রকাশ করবো।’

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটিই তামিম ইকবালের সবশেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে আছে। বিশ্বকাপে খেলার কথা থাকলেও নানা নাটকীয়তার পর স্কোয়াডে জায়গা হয়নি এই দেশসেরা ওপেনারের। তার আন্তর্জাতিক ক্যারিয়ারের পাশে এখন বড় একটা প্রশ্নবোধক চিহ্ন ঝুলছে। আদৌ তামিমকে আর জাতীয় দলের জার্সিতে দেখা যাবে কি-না তা নিয়ে শঙ্কা বাড়ছেই। এরই মধ্যে কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার প্রসঙ্গ এসেছে।

এর আগে মাঠে ফেরার বিষয়ে সংবাদ সম্মেলনে এসে তামিম বলেছিলেন, ‘আগামী জানুয়ারিতে বিপিএল দিয়ে আমি আবারও ক্রিকেটে ফিরবো।’ বিপিএল দিয়ে পেশাদার ক্রিকেটে ফেরার ঘোষণা দিলেও আন্তর্জাতিক ক্রিকেটের বিষয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।