কোহলির দুঃসময়ে পাশে দাঁড়ালেন বাবর


ক্রিকেটে সময়টা মোটেই ভালো যাচ্ছে না। লম্বা সময় ধরে ফর্মহীনতায় ভুগছেন বিরাট কোহলি। পারফরম্যান্সের জন্য মাঠ এবং মাঠের বাইরে—সব জায়গাতেই সমালোচিত এই ভারতীয় তারকা।

এত সমালোচনা আর ফর্মহীনতায় কোহলি নিজেও মানসিকভাবে বিধ্বস্ত। এই কঠিন সময়ে সাবেক ভারতীয় অধিনায়কের পাশে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। জীবনের এই কঠিন সময়ে কোহলিকে মানসিকভাবে শক্ত হওয়ার বার্তা দিলেন পাকিস্তানি তারকা।

২০২২ আইপিএলের পর শুধুমাত্র ইংল্যান্ড সফরেই খেলেছেন কোহলি। এর পরে তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য নির্বাচকদের কাছে বিশ্রাম চেয়েছিলেন। ভারত কোহলিকে জিম্বাবুয়ে সফরেও বিশ্রাম দেয়। লম্বা সময় বিরতি নিয়ে অবশেষে এশিয়া কাপ দিয়ে মাঠে ফিরছেন কোহলি।

এশিয়া কাপে ভারতের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। তাই মূল লড়াইয়ের আগে ঘুরে ফিরে বাবরের কাছে জানতে চাওয়া হলো কোহলিকে নিয়ে।

তখন ভারতীয় তারকার পাশে দাঁড়িয়ে বাবর বলেছেন, ‘তাঁর (কোহলি) মতো একজন খেলোয়াড়ের বিপক্ষে আপনি কীভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং সেটা ভিন্ন কন্ডিশনে, এটা খুব গুরুত্বপূর্ণ। দেখুন জীবনে কোনো কিছুই সহজ নয়। সব জায়গায়ই চ্যালেঞ্জ আছে। আপনি জীবনে কীভাবে জিনিসগুলো অর্জন করবেন, তা আপনার ওপরই নির্ভর করে। মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলো কীভাবে পার করবেন, সেটাও নির্ভর করে আপনার ওপর।’

কোহলির বর্তমান পরিস্থিতি নিয়ে পাকিস্তান অধিনায়ক আরও বলেন, ‘আপনি যদি আমাকে প্রশ্ন করেন, তাহলে আমি বলব, প্রত্যেক ক্রিকেটারের ক্যারিয়ারেই উত্থান–পতন থাকে। এমন নয় যে আপনি শুধু সাফল্যই পাবেন, কোনো ব্যর্থতা থাকবে না। হয়ত এখন বিষয়গুলো আপনার পক্ষে যাচ্ছে না। জীবনে আসা এমন সময়ে আপনাকে মানসিক দিক থেকে শক্ত হতে হবে।’