চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে বিরল প্রাণী নীলগাই আটক


ফয়সাল আজম অপু : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে একটি নীলগাই আটক করেছে স্থানীয়রা। পরে ওই নীলগাইটি উদ্ধার করে প্রশাসন। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার দাইপুখুরিয়া ইউনিয়নের বারিক বাজার এলাকা থেকে আটক করা হয় পশুটি। এসময় নীলগাইটি দেখতে উৎসুক জনতার ভীড় লক্ষ্য করা গেছে।

দাইপুখুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, সীমান্তবর্তী বিলভাতিয়া মাঠে প্রথমে নীলগাইটি দেখার পর স্থানীয়রা ধরার চেষ্টা করে। এসময় পশুটি ক্ষিপ্ত হয়ে দৌড়াতে লাগলে মির্জাপুর, দৌলতবাড়ি ও কামালপুর সহ কয়েকটি এলাকার প্রায় ৫ কিলোমিটার দৌড়ানোর পর স্থানীয়রা আটক করতে সক্ষম হয়।

এব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত জানান, একটি নীলগাই স্থানীয়রা আটক করেছে বলে শোনা গেছে। প্রশাসনের পক্ষ থেকে নীলগাইটি উদ্ধার করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

বর্তমানে নীলগাইটি সোনামসজিদ বিজিবি ক্যাম্পের হেফাজতে আছে বলেও জানান তিনি।

সোনামসজিদ বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার মোঃ বাদশা মিয়া বলেন, বর্তমানে প্রানীটি আমাদের ৫৯ বিজিবির সদর দপ্তরে পাঠানো হয়েছে, ৫৯ বিজিবির সিও, জেলা প্রশাসক, প্রানী সম্পদ অধিদপ্তর ও বন বিভাগের কর্মকর্তাবৃন্দ পরামর্শ করে সিদ্ধান্ত নিবেন প্রাণীটির বিষয়ে।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহমেদ জানান, নীলগাই আটকের বিষয়টি জেনেছি হয়তো পাশের দেশ ভারত থেকে আসতে পারে। নীলগাইটি বিজিবির তত্ত্বাবধানে আছে এটি পুলিশের দায়িত্ব না বিষয়টি প্রাণী সম্পদ অধিদপ্তর ও বনবিভাগ  দেখভাল করবে।