চারঘাটে পদ্মার ভাঙ্গনে তলিয়ে যেতে পারে বসতভিটা ও প্রাথমিক বিদ্যালয়


চারঘাট প্রতিনিধি: রাজশাহীর চারঘাটে ভারি বর্ষনে পদ্মা নদীর পানি বৃদ্ধির ফলে বাধ ভেঙ্গে তলিয়ে যেতে পারে ২টি প্রাইমারী স্কুলসহ কয়েকটি গ্রাম। কংক্রিট নিরাপত্তা বাঁধ না থাকায় হুমকিতে কয়েক হাজার বসত ভিটাসহ টাঙ্গন সরকারী প্রাইমারী স্কুল ও পিরোজপুর সরকারী প্রাইমারী স্কুল। বাধঁ না থাকায় বছরের পর বছর ভাঙ্গন এর ফলে হুমকির মধ্যে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও বসতভিটা। এমন পরিস্থিতিতে যে কোন সময় তলিয়ে যেতে পারে স্কুল ভবনগুলো ও বসতভিটা।
উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চারঘাট উপজেলায় প্রায় ২২ কিলোমিটার পদ্মা নদী তীরবর্তী এলাকা রয়েছে। নদীর তীরবর্তী এলাকাগুলোর মধ্যে ইউসুফপুর, মোক্তারপুর, টাঙ্গন, কুঠিপাড়া, থানাপাড়া, গোপালপুর, চন্দনশহর, পিরোজপুর ও রাওথা অন্যতম। এরমধ্যে পুলিশ একাডেমী সংলগ্ন এলাকা, মোক্তারপুর ক্যাডেট কলেজ সংলগ্ন এলাকা, ইউসুফপুর কলেজ সংলগ্ন এলাকা ও টাঙ্গনের কিছু এলাকায় বাঁধ রয়েছে। তবে সরেজমিনে গিয়ে দেখা যায়, ইউসুফপুর ইউনিয়েনের টাঙ্গন মধ্য পাড়া, পৌরসভার মোক্তারপুর, গোপালপুর, পিরোজপুর ও চারঘাট ইউনিয়নের রাওথার কিছু অঞ্চল এর মাটি দিয়ে দেওয়া বাঁধ এর অবস্থা খুবই বিপজ্জনক।
স্কুল ভবন রক্ষার্থে স্থানীয় প্রশাসনকে অবগত করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসন আশ্বাস দিলেও এখনও কোন কাজ শুরু হয়নি বলে জানিয়েছেন টাঙ্গন সরকারী প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষক নাখিসা বানু। জেলা শিক্ষা অফিস প্রতিনিধিসহ আমরা ইতিমধ্যে স্কুল সংলগ্ন বাধঁ পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্ধ্বোতন কর্মকর্তার কাছে লিখিত প্রতিবেদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।
সরেজমিনে গিয়ে দেখা যায়, টাঙ্গন মধ্যপাড়ার নদী তীরবর্তী এলাকায় ২০০৫ সালে নির্মিত বাঁধ সংস্কারের নামে গত এপ্রিল’২৪ এ বাঁধ এর ব্লকগুলো তুলে ফেলা হয়। হঠাৎ নদীর পানি বৃদ্ধির ফলে ভাঙ্গন প্রতিরোধে এলোপাতাড়ি ব্লকগুলো নদীর তীরে জুলাই’২৪ মাসের শেষের দিকে ব্লক ভাঙ্গন প্রতিরোধে স্বল্প পরিমানে জিও ব্যাগ অত্র এলাকার নদীতীরবর্তী এলাকায় ফেলে দিয়ে যায় ঠিকাদাররা বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা রাসেল সরকার। আকষ্মিক পানি বৃদ্ধি পেলে যে কোন মুহর্তে স্কুল ও তীর সংলগ্ন কয়েক’ হাজার ঘরবাড়ি নদীতে তলিয়ে যেতে পারে বলে জানিয়েছেন নদীতীরে বসবাসকারী রাকিব।
পাউবি, রাজশাহীর নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, ৪শ মিটার নিরাপত্তা বাঁধ পুনর্বাসন প্রকল্পে পুরাতন ব্লক তোলা হয়েছিল। আকষ্মিকভাবে পানি বেড়ে যাওয়া আবারও পুরতন ব্লকসহ জিও ব্যাগ ফেলে প্রাথমিক ভাবে বন্যার পানি রোধে ব্যবস্থা নেয়া হয়েছে।