জেলখানা তার বাবার বাড়ি বলে জানতেন শেখ রাসেল: রাবি উপাচার্য


রাবি প্রতিনিধি :শেখ রাসেল আমাদের মাঝে অনন্য এক নাম। বাংলাদেশের শিশু, কিশোর, তরুণ, বৃদ্ধসহ সকল শ্রেণীর মানুষের নিকট এক ভালোবাসার নাম। জেলখানায় যখন শেখ রাসেল তার বাবার সাথে দেখা করতে যেতেন তিনি সেখান থেকে আসতে চাইতেন না। শেখ রাসেল জানতেন জেলখানাটা তার বাবার বাড়ি।প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন,
মঙ্গলবার(১৮ অক্টোবর) বেলা ৯টায়  বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন ও আলোচনা অনুষ্ঠিত হয়।
শেখ রাসেলকে জানার উপদেশ দিয়ে  উপাচার্য বলেন, শেখ রাসেলকে জানা আমাদের সকলের প্রয়োজন। শেখ রাসেলকে নিয়ে শতাধিক বই আছ। আমাদের সকলেই বইগুলো নিজে পড়া এবং ছোট বাচ্চাদের পড়তে আগ্রহী করা উচিত। আমাদেরও ছেলে মেয়ে আছে আমাদের উচিৎ তাদেরও শেখ রাসেলের মতো গড়ে তোলার চেষ্টা করা। বঙ্গবন্ধুর আদর্শকে ছোটবেলা থেকেই চর্চা করানো।
শেখ রাসেল হত্যার বিচার দাবি করে তিনি বলেন, যারা শেখ রাসেলের মতো একটি শিশুকে হত্যা করতে পেরেছে তারা আমার আপনার শিশুকেও হত্যা করতে পারে, বাঙালি জাতিকে হত্যা করতে তারা পিছুপা হবে না।  শেখ রাসেল হত্যার পিছনে যারা ছিল আমরা তাদের পূর্ণ বিচার চাই। পাশাপাশি বঙ্গবন্ধু হত্যারও পূর্ণ বিচারের দাবি জানান তিনি।
স্কুলের অধ্যক্ষ লিসাইয়া মেহজাবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, ছাত্র-উপদেষ্টা এম তারেক নূর, প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, সহকারী প্রক্টর, স্কুল পরিচালনা পরিষদের সদস্য, স্কুলের শিক্ষক, অভিভাবকসহ প্রায় দু’শতাধিত শিক্ষার্থী।
এর আগে দিবসটি উপলক্ষে সকাল ৮টায় সিনেট ভবন থেকে একটি র‌্যালী বের হয়ে প্যারিস রোড প্রদক্ষিণ শেষে শেখ রাসেল মডেল স্কুলে গিয়ে শেষ হয়। সকাল সাড়ে ৮ টায় উপাচার্য শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, স্কুল প্রাঙ্গণে গাছের চারাও রোপণ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন । স্কুলের শিক্ষার্থীদের নিয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা ও সমবেত জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।
প্রসঙ্গত, বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ৷ ১৯৭৫ সালের সেনা অভ্যুত্থানে শেখ মুজিব হত্যার সময় সপরিবারে তাকেও হত্যা করা হয়।