দেশকে ব্যর্থ রাষ্ট্র করতে একটি গোষ্ঠী চেষ্টা চালাচ্ছে : বাণিজ্যমন্ত্রী


আজ বৃহস্পতিবার ঢাকায় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) আয়োজিত দুদিনব্যাপী ‘এমআইএসটি জব ফেয়ার-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি : আইএসপিআর

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশকে একটি ব্যর্থ রাষ্ট্র হিসেবে প্রমাণ করতে একটি গোষ্ঠী চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ‘জয় বাংলা’ স্লোগানকে রাতারাতি বদলিয়ে বাংলাদেশ জিন্দাবাদ করেছিল।

আজ বৃহস্পতিবার ঢাকায় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) আয়োজিত দুদিনব্যাপী ‘এমআইএসটি জব ফেয়ার-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

মেলার উদ্বোধন করে বাণিজ্যমন্ত্রী বলেন, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) দেশের মানসম্পন্ন একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সবার কাছে পরিচিত। এ প্রতিষ্ঠান থেকে প্রতিবছর শিক্ষা গ্রহণ করে দেশে-বিদেশে ছেলে-মেয়েরা সুনামের সাথে দায়িত্ব পালন করছে। আমাদের দেশে এখনও দক্ষ জনশক্তির ঘাটতি রয়েছে। বিদেশ থেকে অনেক বৈদেশিক মুদ্রা ব্যয় করে জনশক্তি এনে সে ঘাটতি পূরণ করতে হচ্ছে। এ প্রতিষ্ঠানের আসন সংখ্যা বৃদ্ধি করা সম্ভব হলে, দেশে বেশি দক্ষ জনশক্তি সৃষ্টি করা সম্ভব হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য জীবনের শ্রেষ্ঠ সময়গুলো জেলে কাটিয়েছেন। বঙ্গবন্ধুর আহ্বানে আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। আমি অনেক ভাগ্যবান বাবার সঙ্গে একসঙ্গে যুদ্ধ করেছি।

টিপু মুনশি বলেন, এমআইএসটির মতো শিক্ষা প্রতিষ্ঠান দেশে বেশি প্রয়োজন। এখানে কোনো সেশনজট নেই। কোভিড পরিস্থিতিতেও অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু ছিল। চার বছরেই শিক্ষার্থীরা গ্রাজুয়েশন সম্পন্ন করে কাজে যোগ দেওয়ার সুযোগ পাচ্ছে। এখানে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিকতা এবং মানবিক গুণাবলীর শিক্ষা প্রদান করা হয়। যা একজন মানুষের জীবনে খুবই প্রয়োজন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান। অনুষ্ঠানে সামরিক ও বেসামরিক কর্মকর্তা ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।