নাটোরে আড়াই লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে


নাটোর প্রতিনিধি: জেলায় প্রায় আড়াই লাখ শিশুকে আগামী ১২ ডিসেম্বর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানে হবে। বৃহস্পতিবার সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত গণমাধ্যমকর্মীদের সাথে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ক কর্মশালায় এই তথ্য জানানো হয়। সিভিল সার্জন ডাঃ মশিউর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ কর্মশালায় জানান হয়, ভিটামিন এ শিশুদের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হওয়ার পাশাপাশি দৃষ্টিশক্তি স্বাভাবিক থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

ফলে শিশুর স্বাভাবিক শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। এতে বুদ্ধিদীপ্ত জাতি গড়ে উঠে। তাই ভিটামিন এ প্লাস সমৃদ্ধ খাবার শিশুদের খাওয়ানোর ওপর জোর দেওয়া হয়। সিভিল সার্জন আরো বলেন, আগামী ১২ ডিসেম্বর ২৫ হাজার ৫৬২ জন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত বয়সী ২ লক্ষ ২৩ হাজার ৩৩ শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানো হবে। জেলায় ৫২ টি ইউনিয়নে মোট ১৩৮৮টি কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হবে।

১৪২ জন স্বাস্থ্য সহকারী, ১৯৬ জন কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার, ২৩৩ জন পরিবার কল্যাণ সহকারী এবং ২৭৭৬ জন স্বেচ্ছাসেবক একযোগে সাতটি উপজেলায় এই ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনে যুক্ত থাকবেন বলেও কর্মশালায় জানানো হয়। এই কর্মসুচি সফল করতে দায়িত্ব পালনকারী স্বাস্থ্যকর্মী এবং স্বেচ্ছাসেবকদের ইতিমধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জেলার সাড়ে তিন হাজার মসজিদের মাধ্যমে এবং কেন্দ্রগুলোর আশেপাশে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণার পদক্ষেপ গ্রহন করা হয়েছে। এ সময় সিভিল সার্জন অফিসে কর্মরত মডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ রাসেল উপস্থিত ছিলেন।