নাটোরে দিনব্যাপী রাজশাহী বিভাগীয় তৃতীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত


নাটোর প্রতিনিধি: কেউ পারলে আমি কেন পারবো না এই শ্লোগান নিয়ে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে নাটোরে দিনব্যাপী রাজশাহী বিভাগীয় তৃতীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার শহরের জেলা পরিষদের অনিমা চৌধুরী অডিটোরিয়ামে এই আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন করেন, ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও মেন্টর ইকবাল বাহার জাহিদ।

মেলায় ২৮ টি স্টলে বিভিন্ন জাতের আমের প্রদর্শন ছাড়াও আমের তৈরি বিভিন্ন খাদ্য, নারী উদ্যোক্তাদের শাড়ি, থ্রিপিচ, আচার, পিঠাসহ নানা জাতের হস্তশিল্প স্থান পায়। রাজশাহী বিভাগের ৮ জেলার উদ্যোক্তা, দুবাই, সৌদী আরব, কাতার মালয়েশিয়া সিংগাপুর, মরিশাস এবং দেশের ৬৪ জেলার সাড়ে পাঁচ শতাধিক উদ্যোক্তা অনুষ্ঠানে অংশ গ্রহণ করে।

উদ্যোক্তা আয়োজকরা বলেন, উদ্যোক্তাদের মাধ্যমে আম এবং তাদের তৈরি জিনিস গুলো যাতে করে দেশের ৬৪ টি জেলায় পৌঁছে দিতে পারা যায় তার জন্য এই মেলার আয়োজন। এসব জিনিসি বিক্রি করার জন্য হাজার হাজার উদ্যোক্তাকে মার্কেটিং করার জন্য কোথাও যেতে হয় না।

অনলাইনের মাধ্যমে হাজার হাজার তরুণ তরুণী তাদের হাজার টাকার আম ও অন্যান্য জিনিস বিক্রি করতে পারে। প্রবাসি উদ্যোক্তা জাহিদ, নাটোরের রোকসানা, রাজশাহীর সাজিয়া সুলতানা, ঢাকার আশরাফুল ইসলাম, গাইবান্ধার মোমিন মিয়া সহ উদ্যোক্তারা বলেন, প্রত্যেক মৌসুমে আড়াই থেকে তিন লাখ লিচু ও ৩০ হাজার থেকে ৪০ হাজার আম অনলাইনের মাধ্যমে বিক্রি করেন।

যাতে কোন ভোক্তা বা ব্যবসায়ী ভুল আম না কেনে এজন্য আমকে পরিচিত করার জন্য তারা এই আম মেলার আয়োজন করেছেন। সবাই কিছু করতে চায়। কিন্তু তাদের মধ্যে যে সুপ্ত প্রতিভা রয়েছে তা প্লাটফর্ম না থাকায় তারা কিছু করতে পারেন না। এই মেলায় এসে পিছিয়ে পরা নারীরাও উদ্বুদ্ধ হয়ে যাতে কিছু করতে পারে সেজন্য এই মেলা। এই প্ল্যাটফর্ম সংগঠনের সভাপতি ইকবাল বাহার জাহিদ করে দিয়েছেন।

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের আয়োজনে সংগঠনের সভাপতি, ফাউন্ডার ও মেন্টর ইকবাল বাহার জাহিদ বলেন, ৬ বছরে বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশীসহ মোট সাড়ে ১৩ লাখের বেশী তরুণ-তরুণী উদ্যোক্তা হিসাবে এখান থেকে প্রশিক্ষণ নিয়ে সাবলম্বী হয়েছে।

সারা বাংলাদেশে যাতে আমের একটি সোর্সিং তৈরি করা যায় , এজন্য ব্যবসায়ীদের এই মেলায় আমন্ত্রন জানানো হয়েছে যাতে করে তারা রাজশাহীতে এসে ভুল আম না কেনে এবং যাতে করে ব্যবসায়ী ও ক্রেতারা যাতে সুস্বাদু ও সঠিক আম ন্যায্য মূল্যে কিনতে পারে এ উদ্দেশ্যে এই আম মেলার আয়োজন। উদ্যোক্তাদের এটা এক বিশাল নেট ওয়ার্কিং।

তারা এখানে এসে একে অপরের সাথে পরিচিত হবে, যারা উদ্যোক্তা হতে চায় তাদের উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করতে, সাহস তৈরি করতে এবং বাস্তব ভিত্তিক কাজ করতে হয় ধারণা দিতে এই মেলার আয়োজন। সমে¥লনে আগত উদ্যোক্তাদের নিজেদের জীবনের গল্প শুনে সেই গল্পগুলো নতুন উদ্যোক্তা হতে অনুপ্রানিত করবে “কেউ পারলে আমি কেন পারবো না” এজন্যই এই মেলার আয়োজন।