নাটোরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত


নাটোর প্রতিনিধি: “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা,অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার কালেক্টরেট ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় কালেক্টরেট ভবনে এসে শেষ। পরে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক আবু নাছের ভুঞার সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাছুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক রফিকুল ইসলাম সহ বিভিন্ন এনজিও ও পরিবেশ কর্মিরা।

এ সময় বক্তরা বলেন, “বিশ্বে যে ভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে তার জন্য দায়ী আমরাই। ইচ্ছে মতো আমরা গাছ কেটে ফেলছি এতে করে পরিবেশ বিপন্ন হচ্ছে। গাছ কাটার ফলে বাংলাদেশে আবহাওয়া গরম হয়ে যার ফলে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে তাপদাহ বাড়চ্ছে।

এভাবে চলতে থাকলে বাংলাদেশে এক সময় পরিবেশ বিপর্যয় ঘটবে। তাই আমাদের সচেতন হতে হবে এবং বেশি করে গাছ লাগাতে হবে।” আলোচনা সভা শেষে গাছের চারা বিতরণ ও পুরস্কার বিতরণ করা হয়।