পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক নির্বাচন বৃহস্পতিবার


আগামীকাল বৃহস্পতিবার পাকিস্তানের সাধারণ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনি সরঞ্জাম প্রস্তুত করছেন কর্মকর্তারা। ছবি : এএফপি

পাকিস্তানে আগামীকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। কেন্দ্রীয় ও প্রাদেশিক পরিষদের আইনপ্রণেতাদের নির্বাচন করতে দেশজুড়ে ভোট দেবেন ১২ কোটি ৮০ লাখ ভোটার। দেশটির কেন্দ্রীয় পরিষদে নির্বাচিত হতে পাঁচ হাজার ১২১ জন প্রার্থী ও প্রাদেশিক পরিষদে ১২ হাজার ৬৯৫ জন প্রার্থী এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। খবর আলজাজিরার।

কারান্তরীণ ইমরান খান তার সমর্থকদের আগামীকালের নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি তার সমর্থকদের যতো বেশি সংখ্যক ভোটার ভোট কেন্দ্রে নিয়ে আসতে বলেছেন। ভোট কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট দিয়ে জনগণকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের বাইরে ফলাফল ঘোষণার আগ পর্যন্ত অবস্থানের জন্যও অনুরোধ করেছেন ইমরান খান।

তবে পাকিস্তানের কিছু শ্রেণিপেশার মানুষ ও রাজনৈতিক বিশ্লেষকের মতে দেশটির গণতন্ত্রের যাত্রায় এই নির্বাচন হতে পারে কারচুপির সবচেয়ে বড় উদাহরণ।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এখন জেলে। পাকিস্তানের নির্বাচন কর্তৃপক্ষ নির্বাচনে দাঁড়াতে বাধা দিচ্ছে পিটিআইয়ের প্রার্থীদের। এমনকি তার দলের নির্বাচনি প্রতীকও কেড়ে নেওয়া হয়েছে। নির্বাচনে দলকে হারাতে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তাদের প্রতীক বোতিল করেছে বলে অভিযোগ করে আসছেন পিটিআই নেতারা।

অন্যদিকে, আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ছিলেন কারাগারে ও পরবর্তী সময়ে নির্বাসনে। তিনি আবার ফিরে এসেছেন। তার বিরুদ্ধে দায়ের করা মামলাও তুলে নেওয়া হয়েছে।

এদিকে, গতকাল মঙ্গলবার রাতে নির্বাচনের তফসিল অনুসারে শেষ হয়ে গেছে প্রচার-প্রচারণার কাজ। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) হুঁশিয়ারি দিয়ে বলেছে দল এবং স্বতন্ত্র প্রার্থীরা যেন ৭ ফেব্রুয়ারি থেকে কোনো ধরনের সভা-সামবেশ বা প্রচারকাজ না চালায়। এছাড়া গণমাধ্যমগুলো কোনো প্রকার ধারণাভিত্তিক ফলাফল যেন প্রকাশ না করে সেজন্য নির্দেশনাও দেওয়া হয়েছে।

এদিকে বিশ্বের পঞ্চম বৃহত্তম জনসংখ্যার দেশ পাকিস্তানের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের নেতাকর্মীদের হয়রানির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের মুখপাত্র লিজ থ্রোসেল এক বিবৃতিতে পাকিস্তানি কর্তৃপক্ষকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।

আগামীকাল বৃহস্পতিবার পাকিস্তান জুড়ে স্থানীয় সময় সকাল ৮টায় ভোগ্রহণ শুরু হবে এবং তা চলবে বিকেল ৫টা পর্যন্ত।