বগুড়ায় যমুনার তীর রক্ষা বাঁধে অসময়ে ভাঙ্গন


বগুড়া প্রতিনিধি: বর্ষা মৌসুম না হলেও অসময়ে বগুড়ার ধুনট উপজেলায় ভান্ডারবাড়ি ইউনিয়নে যমুনা নদীর ডান তীর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুর পর্যন্ত নদীর তীরবর্তী প্রকল্প এলাকার ভান্ডারবাড়ি গ্রামের সামনে থেকে প্রায় ৩০ মিটার অংশের সিসি ব্লক ধসে নদীতে বিলীন হয়ে গেছে।

গত রবিবার (৭ জানুয়ারি) রাত থেকে এই ভাঙন শুরু হয়। এবার শুষ্ক মৌসুমেই দেখা দিয়েছে যমুনা নদীর ভাঙন। আর বর্ষা মৌসুমে যে কি হবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন যমুনা পাড়ের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অর্থায়নে ভাঙন রোধে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ২০১১ সালে প্রায় ৩৪ কোটি টাকা ব্যয়ে বরইতলী থেকে ভূতবাড়ি গ্রাম পর্যন্ত ৩ কিলোমিটার দৈর্ঘ্য বাঁধ রক্ষায় কাজ শেষ করা হয়।

ফলে যমুনা নদীর ভাঙন থেমে ছিল। সম্প্রতি নদীর পানি কমে গেলেও পানির প্রবল স্রোতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে হঠাৎ করেই যুমনা নদীতে ভাঙন দেখা দেয়। অব্যাহত ভাঙনের ফলে ভান্ডারবাড়ি গ্রামের সামনের অংশে নতুন করে ভাঙন শুরু হয়ে ভাঙন ধেয়ে আসছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের দিকে।

এর আগে ২০২৩ সালের ১২ ডিসেম্বর একই এলাকায় প্রায় ৩০ মিটার অংশ ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে যায়। ওই সময় পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে ভাঙন স্থান মেরামত করে দিয়েছে।

স্থানীয়রা জানান, প্রকল্পের কাজ শেষ করার পর থেকেই সিসি ব্লকে বাঁধানো তীর রক্ষা বাঁধ দফায় দফায় ভেঙে নদীগর্ভে বিলীন হচ্ছে। সিসি ব্লকের বিভিন্ন অংশ ফাঁকা হয়ে যাওয়ায় ভাঙনের হুমকিতে পড়েছে পুরো বাঁধ এলাকা। এরই মধ্যে নদীগর্ভে ধসে গেছে তীর রক্ষা বাঁধের বেশকিছু ব্লক। তৈরি হয়েছে বড় বড় ফাটল। ভাঙনে ঘরবাড়ি হারানোর ভয়ে আছেন নদীর তীরবর্তী মানুষ।

তারা আরও জানান, বর্তমানে যমুনা নদীর বুকে চর জেগে উঠেছে। ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে তীর রক্ষা বাঁধ ঘেষে পানির স্রোত প্রবাহিত হচ্ছে। এখন জরুরি ভিত্তিতে ভাঙন স্থান মেরামত না করা হলে সম্পূর্ণ বাঁধই নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী নিবারণ চক্রবর্তী জানান, খবর পেয়ে ভাঙন এলাকা পরিদর্শন করা হয়েছে। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের নদী ভাঙনের বিষয়টি জানানো হয়েছে। বাঁধ সংস্কারের বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে।