বাংলাদেশ-ভারতসহ ৪ দেশ ভ্রমণে চূড়ান্ত নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের


 

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পিরিস্থিতিতে বাংলাদেশ ও ভারতসহ ৪টি দেশে ভ্রমণে মার্কিন নাগরিকদের ওপর চূড়ান্তভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র সরকার। ওই ৪ দেশের মধ্যে অপর দুটি দেশ হলো আফগানিস্তান ও ভুটান।

এ বিষয়ে মার্কিন স্টেট ডিপোর্টমেন্টের জারিকৃত লেভেল ফোর ট্রাভেল অ্যাডভাইজরি বা রেড অ্যালার্টে বলা হয়েছিল, এই মুহূর্তে বাংলাদেশ সফর না করতে মার্কিন নাগরিকদের চূড়ান্তভাবে সতর্ক করেছে ট্রাম্প প্রশাসন। একইসঙ্গে এশিয়ার আরও ৩টি দেশ আফগানিস্তান, ভারত ও ভুটানের ক্ষেত্রেও অভিন্ন মাত্রা বা লেভেলের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে সবশেষ গত ৬ আগস্ট ভ্রমণ সতর্কতা হালনাগাদ করা হয়েছে। সেখানে বিভিন্ন দেশের কোভিড-১৯ পরিস্থিতি ছাড়াও ক্রাইম রেট, সন্ত্রাসের ঝুঁকি, বিভিন্ন গোষ্ঠী বা দলের অভ্যন্তরীণ বা উপদলীয় কোন্দল এবং বিদেশিদের অপহরণের আশঙ্কার বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে।

পাশাপাশি বাংলাদেশের ক্ষেত্রেরও উচ্চ সতর্কতা অবলম্বনে মার্কিন নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে স্টেট ডিপার্টমেন্টের নোটিশে উল্লেখ করা হয়েছে।

সাধারণত বড় বড় শহরগুলোতে পেটি ক্রাইম অর্থাৎ ছিনতাই, লুট, অপদস্ত করা বা মাদক সন্ত্রাসের ঘটনা ঘটে থাকে। তাও স্থান ও সময় বিবেচনায় সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত এসব ঘটনাগুলো ঝটিকা বা আচমকা ঘটে যায়।

ফলে চলমান করোনা পরিস্থিতিতে এসব দেশ সফর করতে পারেন- এমন মার্কিন নাগরিকদের জন্য সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।