বিশ্বকাপে দ্রুততম শতকের কীর্তি গড়লেন ম্যাক্সওয়েল


ইতিহাস গড়ে গ্লেন ম্যাক্সওয়েলের উল্লাস। ছবি : এএফপি

বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেনি অস্ট্রেলিয়া। টানা দুই ম্যাচে হারের মুখ দেখে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে হারা ম্যাচ দুটিতে অসি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ১৫ ও ৩ রান। তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে আসরে প্রথম জয় পায় অসিরা। সে ম্যাচে ২১ বলে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া দুর্দান্ত খেললেও ম্যাক্সওয়েল সাজঘরে ফেরেন গোল্ডেন ডাক নিয়ে। চার ম্যাচ শেষে নামের প্রতি সুবিচার করতে না পারা ম্যাক্সওয়েলের ব্যাট হেসে উঠল অবশেষে। রেকর্ডগড়া ইনিংস খেলে ঘোচালেন অতৃপ্তি।

অসি ইনিংসের ৩৯তম ওভারে আউট হন অস্ট্রেলিয়ান ব্যাটার জশ ইংলিশ। স্কোরবোর্ডে রান তখন চার উইকেটে ২৬৬। ষষ্ঠ ব্যাটার হিসেবে ক্রিজে আসেন ম্যাক্সওয়েল। পরের ১১ ওভারে অসিরা তোলে ১৩৩ রান, যাতে ম্যাক্সওয়েল একাই করেন ১০৬।

এবারের বিশ্বকাপে গত ৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি করেছিলেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। এতদিন এটিই ছিল ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি। আজ সেটি টপকে গেলেন ম্যাক্সওয়েল। পাশাপাশি অস্ট্রেলিয়ার পক্ষেও এটিই দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির কীর্তি। আগের রেকর্ডটিও ছিল ম্যাক্সওয়েলের দখলে। ২০১৫ সালে সিডনিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ বলে ১০২ রান করেছিলেন তিনি। ম্যাক্সওয়েলের আজকের ইনিংসটি সার্বিকভাবে একদিনের ক্রিকেট ইতিহাসে চতুর্থ দ্রুততম শতক।

রেকর্ড গড়া ইনিংস খেলে শেষ পর্যন্ত ৪৪ বলে ৯ চার ও আট ছক্কায় ১০৬ রান করে থামেন ম্যাক্সওয়েল। ফন বিকের বলে সাইব্র্যান্ডের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তিনি। তার আগেই অবশ্য দলকে তুলে দেন রান পাহাড়ের চূড়ায়।