রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত


রাবি প্রতিনিধি: বিভিন্ন আয়োজন অনুষ্ঠানের মধ্য দিয়ে  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়। সোমবার সকাল ১০:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার চত্বর থেকে শুরু হয়ে এক শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম,  ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের ড. মো. নাজমুল ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাÐেসহ বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের কর্মকর্তা, কর্মচারী এবং ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যরা অংশ নেন।

বেলা ১১:৩০ মিনিটে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে অনুষ্ঠিত হয় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে লাইব্রেরীর ভূমিকা শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। বিভাগের সভাপতি ড. মো. নাজমুল ইসলামের সভাপতিত্বে এই সভায় আলোচনা করেন জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৪ পালন কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ হাবিবুল ইসলামসহ  অধ্যাপক মো. শরিফুল ইসলাম, অধ্যাপক জয়ন্তী রানী বসাক, অধ্যাপক পার্থ বিপ্লব রায়, অধ্যাপক মো. নাজমুল হাসান, সহযোগী অধ্যাপক মো. মাহবুবুল ইসলাম ও সহযোগী অধ্যাপক মো. আরমানুল হক।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) তাঁর বক্তব্যে বলেন, গ্রন্থাগারে জ্ঞান আহরণ করা যায়, আবার গ্রন্থাগারের মাধ্যমে জ্ঞানও সৃজন করা যায়। তাই একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনে গ্রন্থাগারের ভূমিকা অপরিহার্য। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট  গ্রন্থাগারেও প্রয়োজন। সেই লক্ষ্যে স্মার্ট গ্রন্থাগার বাস্তবায়নে গ্রন্থাগার পেশাজীবিসহ সংশ্লিষ্ট বিদ্যাধারার শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের নিবেদিতভাবে কাজ করার আহ্বান জানান।