রাবিতে তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে “তথ্য অধিকার আইন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তথ্য অবমুক্তকরণ নীতিমালা” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। রাবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

সোমবার সকাল ৯টায় সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবনের আইকিউএসি কনফারেন্স রুমে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান।

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান সেখানে স্বাগত বক্তৃতা প্রদান করেন। আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. আবদুর রশিদ সরকার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় “এক নজরে তথ্য অধিকার আইন, ২০০৯” ও “রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তথ্য অবমুক্তকরণ নীতিমালা ২০২৪” শীর্ষক দুটি অধিবেশনে রিসোর্স পারসন ছিলেন ম্যানেজমেন্ট রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর ও তথ্য অধিকার বিশেষজ্ঞ হামিদুল ইসলাম হিল্লোল।

কর্মশালা উদ্বোধন করে উপ-উপাচার্য (প্রশাসন) তাঁর বক্তব্যে বলেন, সরকার ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণয়ন করে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সে আইন অনেক আগেই বাস্তবায়ন করেছে। তবে রাবির মতো একটি বড় প্রতিষ্ঠানের জন্য তথ্য অবমুক্তকরণ নীতিমালা একান্ত প্রয়োজন ছিল।

সেই লক্ষ্যে অংশীজনদের সাথে পরামর্শ ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে রাবিতে তথ্য অবমুক্তকরণ নীতিমালা ২০২৪ অনুমোদন করা হয়েছে।

এই প্রশিক্ষণ কর্মশালা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রদানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এই নীতিমালার সাথে যেমন পরিচিত করে তুলবে, তেমনি রাবি সম্পর্কে জনগণের তথ্যপ্রাপ্তি সহজতর করবে বলে তিনি উল্লেখ করেন।