২০২৪ সালের নির্বাচনেও অংশ নেবেন পুতিন, নেই হারের সম্ভাবনা


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন /ছবি: সংগৃহীত

রাশিয়ার আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের অন্তত ৬টি সূত্র দেশটির জাতীয় দৈনিক কমেরসান্তকে জানিয়েছে, ২০২৪ সালের নির্বাচনে জয়ের মধ্যে দিয়ে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন।

নাম না প্রকাশের শর্ত ক্রেমলিনের এক কর্মকর্তা জানিয়েছেন, সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে যে তিনি আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আরেক কর্মকর্তা জানিয়েছেন, পুতিনের উপদেষ্টারা আগামী নির্বাচনে তার অংশগ্রহণ সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি শুরু করেছেন।

সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবির অন্যতম শীর্ষ এজেন্ট ভ্লাদিমির পুতিন সংক্রিয় রাজনীতিতে আসেন ১৯৯৪ সালে। তার তিন বছর আগেই অবশ্য এক সামরিক অভ্যুত্থানে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যায়। ১৯৯৪ সালে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবুর্গের ডেপুটি মেয়র নির্বাচিত হন পুতিন।

১৯৯৬ সালে সেন্ট পিটার্সবুর্গ ছেড়ে মস্কোতে এসে কর্মকর্তা হিসেবে ক্রেমলিনে যোগ দেন। ২০০০ সালে তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসীন পদত্যাগ করার পর রাশিয়ার অস্থায়ী প্রেসিডেন্ট হন। পরে ওই বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়ে রাশিয়ার প্রেসিডেন্ট হন তিনি।

১৯৯৯ সালের শেষ দিনে নির্বাচনে জয় পেয়ে মূলত ২০০০ সালের শুরুতে পুতিন যুগে প্রবেশ করে রাশিয়া। এই মুহূর্তে রাশিয়ায় একটানা সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকার রেকর্ডটি তার দখলেই। গত ২৩ বছর ধরে রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি।

জোসেফ স্ট্যালিনের পর সবচেয়ে দীর্ঘ সময় দেশটির প্রেসিডেন্ট হিসেবে টানা দায়িত্ব পালন করেন পুতিন। আগামী নির্বাচনে তিনি জিতে গেলে, সেক্ষেত্রে আগামী ২০৩০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের পদটি তার জন্য সুরক্ষিত থাকবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, নির্বাচনে পরাজিত হওয়ার সম্ভাবনাও পুতিনের নেই বললেই চলে। কারণ পুতিনের বিরুদ্ধে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হতে পারেন এমন কোনো জনপ্রিয় নেতা এই মুহূর্তে রাশিয়ায় নেই। তাছাড়া সম্প্রতি সময়ের একাধিক জরিপে দেখা গেছে, রাশিয়ার মোট জনসংখ্যার ৭৫ থেকে ৮০ শতাংশ বাসিন্দা পুতিনকেই আবার প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায়।

সূত্র: রয়টার্স