বগুড়ায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে মঙ্গল শোভাযাত্রা


বগুড়া প্রতিনিধি: “সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন ও শিষ্টের পালন, পাপ, তাপ, মোহ, হিংসা বিদ্বেষকে বিতারিত করে সত্য- সুন্দর ও শান্তির অমেয় ধারা প্রতিষ্ঠা করতে মানুষরূপে যুগে যুগে পৃথিবীতে আজও অবতীর্ণ আসছেন ভগবান শ্রীকৃষ্ণ।” ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। এ বছর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৫০ তম জন্ম উৎসব পালন করছে সনাতন ধর্মাবলম্বীরা।
এ উৎসবকে কেন্দ্র করে সারাদেশের বগুড়ায় নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত হয়েছে। সোমবার (২৬ আগস্ট) সকালে বগুড়া হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট জেলা কার্যালয় ও পূজা উদযাপন পরিষদের আয়োজনে জিলা স্কুল থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় বগুড়া সদর ও পৌর এলাকার সনাতন ধর্মাবলম্বীরা অংশগ্রহণ করেন। এসময় সনাতন ধর্মাবলম্বী নারী পুরুষ নানা সাজে সজ্জিত হয়ে বিভিন্ন ভাবে আনন্দ প্রকাশ করে।
এদিকে, শোভাযাত্রা শেষে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বগুড়া জেলা বিএনপির সভাপতি ও পৌরসভার সাবেক মেয়র রেজাউল করিম বাদশা। বিশেষ অতিথির বক্তব্য দেন বগুড়া সদর উপজেলার সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা। এসময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নির্বাহী সদস্য দিলীপ কুমার দেব, বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক নির্মল কুমার রায়, বগুড়া পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি পরিমল প্রসাদ রাজ, সাধারণ সম্পাদক ডা. সুজিত কুমার তালুকদার বক্তব্য দেন।
একই দিন বেলা ১১টার দিকে শেরপুর কেন্দ্রীয় জগন্নাথ মন্দির কমিটি ও বাংলাদেশ পুজা উদযাপন কমিটি শেরপুর, বগুড়া শাখার যৌথ আয়োজনে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এতে সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন শ্রেণী পেশার শত শত ভক্তবৃন্দ অংশগ্রহন করেন।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শেরপুর উপজেলা শাখার সভাপতি নিমাই ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুমন জিহাতী, পৌরসভার সাবেক মেয়র জানে আলম খোকা, সাবেক উপজেলা চেয়ারম্যান কেএম মাহবুবার রহমান হারেজ, শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম রেজা, উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিন্টু, সাবেক পৌর কাউন্সিলর গোবিন্দ বাগচী, জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি প্রকাশ সরকার বক্তব্য রাখেন।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শেরপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক সংগ্রাম কুন্ডু এর সঞ্চালনায় অনুষ্ঠানে জগন্নাথ মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার কুন্ডু, উপজেলা প্রেসক্লাবের সভাপতি দীপক কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক সৌরভ অধিকারী শুভ, পৌর কাউন্সিলর সৌমেন্দ্রনাথ ঠাকুর শ্যাম, চন্দন কুমার দাস রিংকু প্রমুখ উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় নিরাপত্তার জন্য থানা পুলিশের পক্ষ থেকে আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন ছিল।