রাশিয়ায় ভূমিকম্পের পর আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত


আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময় রোববার (১৮ আগস্ট) সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর কামচাটকা উপদ্বীপে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

দেশটির জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, অঞ্চলের রাজধানী পেত্রোপাভলোস্ক-কামচাতস্কি এবং উপকূলীয় এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে।

জরুরি মন্ত্রণালয়ের আঞ্চলিক শাখা ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছে, ‘ভূমিকম্পে কোনো ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে কি না উদ্ধারকারী এবং ফায়ার ফাইটার্সের অপারেশনাল দল সেটি পরীক্ষা-নিরীক্ষা করছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় রোববার সকাল ৭টার পরেই পেট্রোপাভলভস্ক-কামচাটস্কি থেকে প্রায় ৯০ কিলোমিটার পূর্বে ৫০ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পের পর যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র তাৎক্ষণিকভাবে ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৩০০ মাইলের (৪৮০ কিলোমিটার) মধ্যে সুনামি সতর্কতা জারি করে। কিছু সময় পরই সুনামির ঝুঁকি কেটে গেছে বলে জানানো হয়।

ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। কম্পন অনুভূত হওয়ার পরই বাসিন্দারা বাসা থেকে বেরিয়ে আসেন। বড় ভূমিকম্পটি আঘাত হানার পর বেশ কয়েকটি আফটার শক (ছোট ছোট ভূমিকম্প) অনুভূত হয়েছে। কিন্তু এগুলোর তীব্রতা কম ছিল।

যেই উপদ্বীপটিতে ভূমিকম্পটি আঘাত হেনেছে সেটি একটি ভূমিকম্পন প্রবণ এলাকা। এটি ‘রিং অব ফায়ারের’ পাশেই অবস্থিত। সেখানে এক ডজনের বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের পর শিভেলুচ আগ্নেয়গিরিটি থেকে লাভা উদগীরণ হয়েছে। এসময় আগ্নেয়গিরির ছাই সমুদ্রপৃষ্ঠ থেকে ৮ কিলোমিটার (৫ মাইল) উচ্চতায় পৌঁছায়। এই আগ্নেয়গিরিটি পেট্রোপাভলভস্ক-কামচাটস্কি থেকে প্রায় ২৮০ মাইল দূরে অবস্থিত।

সুত্র: রাইজিং বিডি