শিবগঞ্জে অশুভংকের ফাঁকি, শ্রমিকদের সাথে প্রতারণার অভিযোগ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান বা ৪০ দিনের কর্মসূচীতে শ্রমিকদের বসিয়ে রেখে ট্রাক্টর দিয়ে মাটি ভরাট করিয়ে শ্রমিকদের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধে।
এনিয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা। হতদরিদ্র ও মৌসুমী বেকার শ্রমিকদের জন্য “অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থা কর্মসূচী” প্রকল্পের ২০২২-২০২৩ অর্থবছরে দ্বিতীয় পর্যায়ের কাজে এই অনিয়মের অভিযোগ করা হয়েছে।
অভিযোগ, ভুক্তভোগী শ্রমিক ও স্থানীয় বাসিন্দা সূত্রে জানা যায়, কর্মহীন মৌসুমে স্বল্পমেয়াদী কর্মসংস্থানের মাধ্যমে কর্মক্ষম দুস্থ পরিবারগুলোর সুরক্ষা করতেই কর্মসূচিটি বাস্তবায়ন করছে সরকার। নিয়ম অনুযায়ী, দরিদ্র জনগোষ্ঠির অন্তর্ভূক্ত ব্যক্তি যার কাজের সামর্থ্য আছে, ভুমিহীন (বাড়ি ছাড়া ০.৫ একরের কম পরিমান জমি আছে), মাসিক আয় ৪ হাজার টাকার কম, অদক্ষ শ্রমিক যারা কাজ করতে আগ্রহী কিন্তু কোন কাজ পায় না এবং মহিলা ও পুরুষ নির্বিশেষে একটি পরিবার থেকে মাত্র ০১ জন এ কাজের জন্য নির্বাচিত হবেন।
অভিযোগ রয়েছে, বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে সামর্থ্যবান ব্যক্তিদের নিয়োগ দেয়া হয়েছে এই কাজে। এছাড়াও জনপ্রতিনিধিরা স্বজনপ্রীতি করে বিকাশের মাধ্যমে তারা টাকা হাতিয়ে নিচ্ছেন।
পাঁকা ইউনিয়নের চরলক্ষীপুর গ্রামের কাইয়ুম উদ্দিনের ছেলে মো. শফিকুল ইসলাম, শ্রমিক শহিদুল ইসলাম ও কাজল ইসলাম জানান, প্রকল্পের আওতায় পুকুর, খাল খনন বা পুন:খনন, বাঁধ নির্মাণ, রাস্তার বাঁধ নির্মাণ, বিভিন্ন গ্রামীন অবকাঠামো উন্নয়ন (রাস্তা, ব্রীজ), সেচ কাজের জন্য ও জলাবদ্ধতা নিরসনের জন্য খাল নালা খনন বা পুন:খনন করার কথা থাকলেও ইউপি চেয়ারম্যান-মেম্বাররা তাদের ইচ্ছেমতো প্রকল্প দেখিয়ে ট্রাক্টর দিয়ে মাটি ভরাট করে টাকা উঠিয়েছে।
এবিষয়ে পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, অভিযোগগুলো সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। ইউনিয়ন পরিষদকে বির্তকিত করতেই এমন অভিযোগ দেয়া হয়েছে। সঠিকভাবেই অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত জানান, এবিষয়ে কয়েকটি লিখিত অভিযোগ পাওয়ার পরপরই প্রাথমিকভাবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদেরকে সর্তক করা হয়েছে। এবিষয়ে তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমানিত হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।