কোরিয়ায় একটি সম্মেলনে ডিজিটাল মন্ত্রীর অংশগ্রহণ বাতিলে স্থানীয় অসন্তোষ


তাইপেই এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের ইঙ্গিত “ক্রস-স্ট্রেট ইস্যু” নিয়ে দক্ষিণ কোরিয়ার একজন ডিজিটাল মন্ত্রী অড্রে ট্যাংক একটি সম্মেলনের আমন্ত্রণ বাতিল করেছে। শেষ মুহূর্তে এ আমন্ত্রণ বাতিল করায় তাইওয়ান ক্ষিণ কোরিয়ার তীব্র প্রতিবা করেছে। সংবাদ সূত্র: A24 News Agency

তাইওয়ান ফরেন মিনিস্ট্রির মুখপাত্র জোয়ান্নে অউ, ”মন্ত্রী অড্রে ট্যাং- এর লকে ই- মেইলের মাধ্যমে সকাল ৭টা ৫০ মিনিটে মানে একম শেষ মুহূর্তে বাতিল করা হয়েছিল। কোরিয়ান সরকারের তরফ থেকে যে কারণটি দেওয়া হয়েছিল সেটা হলো তারা ‘আন্ত:প্রণালী সম্পর্কের বিভিন্ন দিক বিবেচনা করেছে।

কিন্তু যখন ক্ষিণ কোরিয়ায় আমারে প্রতিনিধি অফিস প্রতিবাদ দাখিল করে, তখন ৪র্থ গ্লোবাল পলিসি কনফারেন্সের আয়োজকরা আমারে কারণ ও উদ্দেশ্য জানাতে ব্যর্থ হয়।”

তাইওয়ানের ডিজিটাল মন্ত্রী অড্রে ট্যাংকে ১৬ ডিসেম্বর ক্ষিণ কোরিয়ার রাজধানীতে চতুর্থ শিল্প বিপ্লবের ৪র্থ বৈশ্বিক নীতি সম্মেলনে অনলাইনে কথা বলার জন্য ঠিক করা হয়েছিল, কিন্তু দ্বীপটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে আয়োজকরে “ক্রস-স্ট্রেটের বিভিন্ন দিক” বিবেচনা করার কথা উল্লেখ করে তা বাতিল করা হয়েছে।

তাইপে সিটিতে অবস্থিত তাইওয়ান ডিজিটাল কূটনীতি সমিতির সভাপতি কুও চিয়ায়ো অবশ্য ব্যাখ্যা করেছেন এ ঘটনা, ”আমি আগেই বলেছি, ক্ষিণ কোরিয়ার সাথে এই ঘটনাটি সম্ভবত ঘটেছে কারণ তারে অভ্যন্তরীণ যোগাযোগ সঠিকভাবে করা হয়নি।

হয়তো তারা প্রথমে অড্রে ট্যাংকে আমন্ত্রণ জানিয়েছিল, কিন্তু তারা বিবেচনা করতে ব্যর্থ হয়েছিল যে তার বক্তৃতার বিষয়বস্তু আয়োজকদের ধারণার সাথে বিরোধপূর্ণ হতে পারে। অথবা তারা বক্তৃতার বিষযবস্তু পরীক্ষা করেনি। হয়তো তারা খুঁজে পেয়েছে যে বিষয়বস্তু তাদের ইভেন্টের সাথে সাংঘর্ষিক ছিল, এবং এই জন্য শেষ মুহূর্তে তারা বক্তৃতা বাতিল করে।

এই ধরনের পরিস্থিতি খুবই সাধারণ (তাইওয়ানের সাথে) কারণ যখন তাইওয়ানিজ, বেসামরিক ব্যক্তি বা কর্মকর্তা, সব ধরণের আন্তর্জাতিক ইভেন্টে অংশ নেয়, তখন আমরা আমন্ত্রণ পাই কারণ সংগঠকরা বন্ধুত্বপূর্ণ হতে চায়।”

উল্লেখ্য, তাইওয়ান- চীনের চলমান বিরোধের কারণেই দক্ষিণ কোরিয়াকে পাশে চায় তাইওয়ান।