চীনের কোম্পানিগুলো মিয়ানমারে অবৈধ জেড বাণিজ্যের ওপর কড়াকড়ি আরোপ করেছে


২০১৯ সাল থেকে মায়ানমারে জেড খনি অবৈধ ছিল এবং ২০২১ সালের সামরিক অভ্যুত্থানে ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমারের প্রধান জেড-খনির এলাকা কাচিনের উত্তরাঞ্চলীয় রাজ্যের এইচপাকান্টে এই অভিযান বেড়েছে। অবৈধ জেড মাইনিং মায়ানমারের স্থানীয় কর্তৃপক্ষ এবং মায়ানমারে বসবাসকারী চীনা জনগণের সাথে সংযুক্ত চীনা বিনিয়োগকারীদের দ্বারা আধিপত্য এবং পরিচালিত হয়। সূত্র: A24 News Agency

বিশ্বস্ত সূত্রে জানা যায়, মিয়ানমারের অস্থিতিশীল পরিস্থিতির কারণে চীনা বিনিয়োগকারীরা অবৈধ জেড মাইনিং থেকে লাভবান হওয়ার সুযোগ নিয়েছে। এইচপাকান্টের বাসিন্দারা বলেছেন যে বিনিয়োগকারীরা সফলভাবে বাজারকে কোণঠাসা করে ফেলেছে, তারা ইতিমধ্যে পরিচিত চীনা ক্রেতাদের কাছে সরাসরি বিক্রি করছে। তারা বলেন, চীনা মালিকানাধীন কোম্পানিগুলো এখনো সীমান্তের ওপারে জেড পাচার করছে, দাবি করে যে জেড শিল্পের বেশিরভাগই অবৈধভাবে পরিচালিত হয়।

বাসিন্দারা আরও বলেছেন যে সরকার গত কয়েক বছর ধরে চোরাচালান কমাতে বা শিল্পকে আরও বিস্তৃতভাবে নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে। চীনের চাহিদা মায়ানমারের জেড শিল্পকে জ্বালানি দেয়া, যা অবৈধ চীনা-অর্থায়িত কোম্পানিগুলির একটি অস্পষ্ট জালের রূপ নেয় যাদের রপ্তানি মিয়ানমারের সামরিক বাহিনী এবং কাচিন স্বাধীনতা সেনাবাহিনীতে তার প্রতিপক্ষের সাথে দুর্নীতির যোগসূত্র দ্বারা সহজতর হয়।

মা ফিউ নামক নকল নাম ব্যবহার করা একজনের মতে, জেড ট্রেডিং মার্কেটে চীনা বিনিয়োগকারীদের উপস্থিতি, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, জেডের একটি একক টুকরার অবমূল্যায়নে অবদান রেখেছিল, যা এক হাজার কিয়াট থেকে কমে মাত্র একশোতে নেমে এসেছে, এমনকি যদি জেডের একটি ছোট টুকরার গুণমান ভাল এবং বিশুদ্ধও হয়।

“চীনা বিনিয়োগকারীরা জেড বাজার নিয়ন্ত্রণ করেছিল, যে কারণে আমরা বাজারে ভাল মূল্য পেতে পারিনি। তারা ধরে নেয় যদি আমি আপনার জেড না কিনছি, তবে আপনার বিক্রি করার কোথাও নেই । মা ফিউ যোগ করেন। তিনি আরও বলেন যে এই বিনিয়োগকারীরা হপাকান্ত সিটিতে জেড খনি খনন ও পরিচালনার জন্য কর্তৃপক্ষকে ঘুষ দিয়েছিল। এনএলডি সরকারের সময়ে, কর্তৃপক্ষ পাকান্ট এ খনন লাইসেন্স সীমিত করেছিল, কিছু সংস্থার লাইসেন্স প্রত্যাহার করেছিল এবং অন্যদের কাজ বন্ধ করে দিয়েছিল কারণ ফিউ এর মতে এগুলি প্রাকৃতিক সম্পদ এবং খনন কার্যক্রম পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলবে।

যাইহোক, বর্তমানে, সংস্থাগুলিকে কর্তৃপক্ষের কাছ থেকে কোনও আনুষ্ঠানিক অনুমোদন পেতে হবে। মা হ্লা জালের নামের আরেকজন বলেছেন,“সেনাবাহিনী একটি অভ্যুত্থান করার পর, স্থানীয় কর্তৃপক্ষ এবং চীনা বিনিয়োগকারীরা এখানে সহযোগিতা করে। দেশের বাইরের চীনারা দেশের স্থানীয় চীনাদের সাথে সহযোগিতা করছে, অভ্যন্তরীণ চীনা বিনিয়োগকারীরা কর্তৃপক্ষের মধ্যে একটি বাফারের মতো কাজ করছে।