জয়ার সঙ্গে সুর মেলালেন তমা-সাবিলা


তমা মির্জা-জয়া আহসান-সাবিলা নূর

বিদায়ের দ্বারপ্রান্তে ২০২৩। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই নতুন বছরের শুরু। আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা, আশা-নিরাশা, প্রাপ্তি-প্রবঞ্চনার হিসাব-নিকাশ পেছনে ফেলে নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায় সবাই। নতুন বছর শুরুর আগেই শুভেচ্ছা ও বিশেষ বার্তা নিয়ে হাজির হচ্ছেন তারকারা। নতুন বছরের শুভেচ্ছার পাশাপাশি সতর্কতা অবলম্বন করার বার্তাও দিচ্ছেন তারা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভক্ত ও অনুরাগীদের আতশবাজি বা পটকা, ফানুশ উড়ানো থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছেন বেশ কয়েকজন তারকা।

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান এক ভিডিও বার্তায় বলেন, নতুন বছরকে স্বাগত জানাতে গিয়ে আমরা যে আতশবাজি বা পটকা ফাটাই, এটা দয়া করে করবেন না। গত বছর এই আতশবাজির শব্দে কিন্তু শিশু উমায়ের কাঁপতে কাঁপতে মারা যায়। অনেকের বাসায় অসুস্থ মানুষ থাকেন, তারা কষ্ট পান। মনে রাখবেন, পৃথিবী-সমাজ কোনোটাই কিন্তু শুধু মানুষের একার নয়। যারা থার্টিফার্স্ট উদযাপন করতে আতশবাজি বা ফানুশ ওড়াবার প্রস্তুতি নিচ্ছেন, প্লিজ দয়া করে এই কাজটি করবেন না। দয়া করে পরিমিত থাকুন। আপনার নতুন বছরকে স্বাগত জানাতে গিয়ে কারও জীবন যেন বিপন্ন না হয়।

ভিডিও বার্তায় সবার উদ্দেশে জয়া বলেন, রাতের বেলা গাছে ঘুমিয়ে থাকা পাখিরা আতশবাজির বিকট শব্দে হার্ট অ্যাটাক করে মারা যায়। রাস্তায় ঘুমানো যে পথকুকুর বা বিড়াল; এমনকি আশপাশে যে অসংখ্য বন্যপ্রাণী- প্রচণ্ড ভয়ে তারা ছুটাছুটি করে, অনেকেই মারা যায়।

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর এক পোস্টে লিখেছেন, নতুন বছরটা আতশবাজি না ফুটিয়ে, ফানুস না উড়িয়ে বরণ করে নিই। আমাদের উৎসবের কারণে যেন কোনো নিরীহ পশু-পাখির ক্ষতি না হয়। আসুন, সচেতনতা ও নিরাপত্তার সঙ্গে নতুন বছরকে বরণ করে নিই।

একই বার্তা নিয়ে হাজির হলেন অভিনেত্রী তমা মির্জাও। অ্যানিমেল রিসোর্স বাংলাদেশের একটি পোস্ট শেয়ার করে এই অভিনেত্রী লিখেছেন, আসছে নতুন বছর। উৎসবের অতিরিক্ত আয়োজন না হোক কারও ক্ষতির কারণ!