জিম্বাবুয়েতে করোনা পরীক্ষায় উত্তীর্ণ তামিম-মুশফিকরা


জিম্বাবুয়ে সফররত বাংলাদেশ দলের সব খেলোয়াড় ও স্টাফ করোনা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তাই আজ বৃহস্পতিবার থেকেই অনুশীলনে নামার অনুমতি পেয়েছে বাংলাদেশ দল।

গতকাল বুধবার ভোরে জিম্বাবুয়ে পৌঁছায় বাংলাদেশ দল। সেখানে পৌঁছে বিমানবন্দরে করোনার নমুনা দিয়েছিলেন তারা। আজ সেই রিপোর্ট প্রকাশ হয়।

বাংলাদেশ দল একমাত্র টেস্টের দিকে নজর রাখছে। আগামী ৭ জুলাই থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট।

টেস্ট ম্যাচের আগে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দেশ ছাড়ার আগে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ম্যাচ খেলেছেন ক্রিকেটাররা।

দলের অধিনায়ক মুমিনুল হক নিজেই বলেছিলেন, টেস্ট ম্যাচ খেলার জন্য ভালো প্রস্তুত নেই তাঁদের। তবে ভালো করতে আশাবাদী দল।

টেস্ট ফরম্যাটে এখনো ধারাবাহিক হতে পারেনি বাংলাদেশ। তবে ২০১৪ সাল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ছয়টি টেস্ট ম্যাচ খেলেছে টাইগাররা। হেরেছে মাত্র একটিতে। তাই এই ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে আধিপত্য বিস্তার করার সামর্থ্য রাখে তারা। কিন্তু শেষ ছয়টি ম্যাচ নিজেদের কন্ডিশনেই খেলেছে বাংলাদেশ।

তবে জিম্বাবুয়ের মাটিতে সাত ম্যাচ খেলে মাত্র একটিতে জয় ও ড্র করে বাংলাদেশ। পাঁচটি ম্যাচ হেরেছে তারা। ২০১৩ সালে একমাত্র জয়ের স্বাদ পায় টাইগাররা ।

সর্বশেষ সফরে, দুই ম্যাচের টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ ১-১-এ সমতায় শেষ করে বাংলাদেশ। তবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে টাইগাররা।

১৬ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুটি ওয়ানডে ম্যাচ ১৮ ও ২০ জুলাই। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ২৩, ২৫ ও ২৭ জুলাই হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।