নতুন চুল গজানোর ৬ উপায়


চুল পড়া সমস্যায় ভোগেন না এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর। নারী পুরুষ উভয়ই এ সমস্যায় পড়ে থাকেন। অন্য সময়ের চেয়ে শীতকালে এ সমস্যা আরও বেড়ে যায়। ফলে নতুন চুল গজানো নিয়ে দুশ্চিন্তায় পড়েন সবাই। তবে কয়েকটি নিয়ম মানলেই চুল পড়া সমস্যা থেকে রেহাই মিলবে আর একইসঙ্গে গজাবে নতুন চুল। আসুন জেনে নেই নতুন চুল গজানোর উপায়

নারকেল তেল
নারকেল তেল চুলের জন্য খুব কার্যকরী। চুলের ভেতরে এ তেল থেকে পুষ্টি পায়। নারকেল তেলে রয়েছে প্রচুর ফ্যাটি অ্যাসিড। ফলে দ্রুত চুল লম্বা হয়, সেইসঙ্গে নতুন চুল গজায়। এ ছাড়া চুল হয় ঝলমলে ও কোমল।

হেয়ার ম্যাসাজ
ম্যাসাজ করলে নতুন চুল গজাবে খুব শিগগিরই। এজন্য তেল বা হেয়ার মাস্ক মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন। এতে মাথার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে ও নতুন চুল গজাবে। নিয়মিত চুল চিরুনি করতে ভুলবেন না যেন।

খাবারে ওমেগা রাখুন
চুল পড়া সমস্যা রোধ ও নতুন চুল গজাতে কার্যকরী উপাদান হলো ওমেগা। চুল পড়া রোধে ও নতুন চুল গজানোর জন্য ওমেগা ব্যবহার করতে পারেন। তবে সাপ্লিমেন্ট হিসেবে ওমেগা গ্রহণের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

খাবারে ভিটামিন
শরীর যদি নির্দিষ্ট পরিমাণে বিভিন্ন ভিটামিন না পায়, তবে চুলেও পুষ্টি পৌঁছায় না। এজন্য সুষম খাবার খাদ্যতালিকায় রাখা উচিত। এতে নতুন চুল গজাবে দ্রুত আর চুল পড়াও বন্ধ হবে। তবে চুলের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হলো- ভিটামিন-এ, বায়োটিন, ভিটামিন-সি, ভিটামিন-ডি, আয়রন এবং জিঙ্ক।

ধূমপান ত্যাগ
ধূমপানের প্রভাব শুধু স্বাস্থ্যেও ওপর নয়, চুলের ওপরও পড়ে থাকে। এতে চুলের ফলিকল নষ্ট হয়। ফলে চুল পড়া বেড়ে যায়। এ কারণেই ধূমপায়ীদের চুল দ্রুত পেকে যায় ও টাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রোটিন গ্রহণ
যখন আপনার শরীর পর্যাপ্ত প্রোটিন পাবে না, তখনই চুল পড়া শুরু হয়। দিনে অন্তত ৫০-১০০ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিত। তবে অবশ্যই ই ওজন নিয়ন্ত্রণে রেখেই তা গ্রহণ করতে হবে।