রাবিতে যানজট কমাতে অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা 


রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের অভ্যন্তরে যানজট কমাতে ও শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ে অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকালে এ বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক।
প্রক্টর অফিস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ঢাকা-রাজশাহী মহাসড়ক বা কাজলা-বিনোদপুর গেইট থেকে অটোরিকশায় যাত্রী তুলতে হবে বলে নির্দেশনা জারি আছে। কিন্তু অটোরিকশা চালকরা মহাসড়ক থেকে যাত্রী না তুলে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে প্রবেশ করে প্রশাসন ভবনের সামনে যানজট সৃষ্টি করে। ক্যাম্পাস থেকে যাত্রী নিতে অনেক অটোরিকশা ক্যাম্পাসে প্রবেশ করে। যার ফলে অনেক সময় অটোরিকশা বেশি হওয়ায় যানজটের সৃষ্টি হয় এবং ক্যাম্পাসের পরিবেশও নষ্ট হয়। এসব চিন্তা থেকে ক্যাম্পাসে অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন প্রশাসন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক  বলেন, যানজট কমাতে আমরা অটোরিকশাগুলোকে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করতে নিষেধ করেছি। তারা মেইন গেইট থেকে যাত্রী নিবে। রিকশা আপাতত ক্যাম্পাসে চলবে তবে রিকশা চলাচলের বিষয়েও আমরা দ্রুত সিদ্ধান্ত নিবো। আমরা চাই আমাদের ক্যাম্পাস যানজট মুক্ত ও নিরাপদ থাকুক।
তিনি আরও বলেন, রিকশাগুলো একটি নির্দিষ্ট সীমার মধ্যে নিয়ে আসবো। রিকশা চালকদের বিশ্ববিদ্যালয়ের তৈরীকৃত পোষাক দিবো যাতে আমরা বুঝতে পারি রিকশাগুলো আমাদের বিশ্ববিদ্যালয়ের। নিষেধ করার পরও যদি কোনো অটোরিকশা ক্যাম্পাসে প্রবেশ করে তাহলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।