ইনস্ট্যান্ট কোল্ড কফি পান


রাপ্র ডেস্ক: পানীয় হিসেবে ধীরে ধীরে চায়ের স্থান দখল করে নিচ্ছে কফি। দিনকে দিন এই পানীয়-এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। কর্মব্যস্ত দিনে এক কাপ কফি পান করে সহজেই সতেজতা পাওয়া যায়। অকেনেই নিয়মিত কোল্ড কফি পান করেন। কিন্তু এই অভ্যাস নিরবে রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দিচ্ছে না তো?
ডায়েটিশিয়ানরা বলেন, কোল্ড কফিতে প্রতি ১০০ মিলিগ্রামে ১৫ মিলিগ্রাম চিনি থাকে। এই অতিরিক্ত চিনি মানবদেহে গ্লুকোজের মাত্রা হঠাৎ করেই বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া নিয়মিত ক্যাফেইন পান করলে গ্লুকোজ এবং ইনসুলিন নিঃসরণ অনেকাংশে কমে যায়।
পুষ্টিবিদ গরিমা দেব বর্মন জানিয়েছেন, বার বার কোল্ড কফি পান করলে রক্তে ইনসুলিনের মাত্রা ভীষণভাবে বেড়ে যেতে পারে। এমনকি নিয়মিত কোল্ড কফি পান করলে পরবর্তীকালে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যেতে পারে। তবে চিনি ছাড়া কোল্ড কফি পান করলে এর ক্ষতির মাত্রা কমানো যেতে পারে।
পুষ্টিবিদদের পরামর্শ কোল্ড কফি কখনো ভোরে বা গভীর রাতে পান করবেন না ইনস্ট্যান্ট কোল্ড কফি পান করার কিছু সময় আগে সালাড খান। সালাডে থাকা ফাইবার ইনসুলিনের মাত্রা কমিয়ে দেবে যাদের অতিরিক্ত ওজন রয়েছে তারা কোল্ড কফি পুরোপুরি বাদ দিন।