ঐতিহ্যবাহী কানসাটে এবছর হচ্ছেনা গঙ্গা স্নান


ফয়সাল আজম অপু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাটের পাগলা নদীর তীরদেশে সনাতন হিন্দু ধর্মাবলম্বীর প্রতিবছরের ১লা জুন গঙ্গা স্নান ও গঙ্গাদশহরা ধর্মীয় মেলা উদযাপিত হয়। 

কানসাট গঙ্গাশ্রম স্বরণাতীত কাল হতে সনাতন ধর্মীয় তীর্থস্থান হিসেবে পরিচিত পবিত্র ভাগরতি গঙ্গা (পাগলা নদী) পাদদেশে অবস্থিত হাওয়ায় আসনটি সমগ্র উত্তরবঙ্গের সনাতন ধর্মাবলম্বীদের নিকট সুপরিচিত।

প্রতিবছর ১৮ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ (১লা জুন ২০২০খ্রিষ্টাব্দ) ধর্মীয় মেলা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাবে এবং সরকারি নির্দেশনা মোতাবেক এবছর গঙ্গা দশহারা উৎসব স্থগিত করা হয়েছে। 

উক্ত মেলায় হিন্দু সম্প্রদায়ের প্রায় অর্ধ লক্ষ পুণ্যার্থীর সমাগম ঘটে কিন্তু এবছর বৈশ্বিক মহামারী কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে কানসাট গঙ্গাশ্রম কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় পূণ্যভূমি কানসাটে গঙ্গাস্নানের সকল কার্যক্রম মহামারী করোনা ভাইরাসের জন্য বন্ধ থাকবে।

অতএব সারাদেশের সকল সনাতন ধর্মাবলম্বীদের জানানো যাচ্ছে যে, আপনারা নিজনিজ এলাকায় থাকুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন ও করোনা ভাইরাস থেকে মুক্ত থাকুন।