করোনা: শিশুদের নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা


আন্তর্জাতিক ডেস্ক: শিশুরা করোনা ভাইরাস সংক্রমণে কম ঝুঁকিতে থাকলেও তাদের নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেছেন, করোনা কারণে অনেক দেশেই সাধারণ স্বাস্থ্য সেবা বিঘ্নিত হচ্ছে। বিশেষ করে দরিদ্র দেশগুলোতে শিশুদের জীবন রক্ষাকারী টিকা দেওয়ার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

সোমবার (২৭ এপ্রিল) জেনেভায় সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও মহাপরিচালক বলেছেন, শিশুদের ক্ষেত্রে করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর ঝুঁকি হয়তো কম। কিন্তু টিকা দিয়ে প্রতিরোধ করা যায় এমন অন্য রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছে তারা। পোলি, মিজেলস, কলেরা, হলুদ জ্বর ও মেনিনজাইটিসের মতো রোগের বিরুদ্ধে নিয়মিত টিকাদান বিলম্বিত হওয়ায় বিশ্বে ১ লাখের বেশি শিশু ভুগছে বলে জানান তিনি।

জিএভিআই গ্লোবাল ভ্যাকসিন জোটকে উদ্ধৃত করে তিনি জানান, করোনার কারণে সীমান্তে কড়াকড়ি ও ভ্রমণে নিষেধাজ্ঞায় ২১টি দেশে অন্যান্য রোগের প্রতিষেধকের ঘাটতি দেখা গেছে। মহামারির কারণে ম্যালেরিয়ার চিকিৎসায় কতটা প্রভাব পড়ছে সেটা জানিয়ে তেদ্রোস বলেছেন, সাব-সাহারা আফ্রিকায় ম্যালেরিয়ায় আক্রান্তের হার দ্বিগুণ হয়ে গেছে। এমনটা ঘটতে দেওয়া যায় না, আমরা এর সমাধানে দেশগুলোর সঙ্গে কাজ করছি।

গত বছরের ডিসেম্বরে উৎপত্তি হওয়া করোনা ভাইরাসে ৩০ লাখের বেশি আক্রান্ত হয়েছে এবং ২ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই রোগে শিশুরা কম ঝুঁকিতে থাকলেও মহামারির কারণে জরুরি অবস্থা প্রভাব ফেলছে অন্য রোগের টিকাদান কর্মসূচিতে, তাতে শিশুদের স্বাস্থ্য হুমকির মুখে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

এছাড়াও সংস্থাটি আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও কিছু এশিয়ান দেশে করোনার সংক্রমণ ও মৃতের ক্রমবর্ধমান হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সোমবার (২৭ এপ্রিল) জেনেভায় ডব্লিউএইচও মহাপরিচালক বলেছেন, আমাদের সামনে এখনও অনেক লম্বা পথ বাকি এবং অনেক কাজ করতে হবে। সঠিক পদক্ষেপ নিয়ে সংক্রমণের দ্বিতীয় ধাক্কা সামাল দেওয়া যাবে মনে করেন তেদ্রোস।