ছক্কা মেরে যে রেকর্ডে প্রবেশ করলেন লিটন


ছবি : বিসিবি

বাংলাদেশের ক্রিকেটে শুদ্ধ ব্যাটার হিসেবে যদি কাউকে ভাবা হয় তাহলে সবার আগে আসবে লিটন কুমার দাসের নাম। ব্যাকরণের ধারাপাত মেনে প্রতিটি বল, প্রতিটি শট খেলেন তিনি। তার খেলায় মুগ্ধ হয় না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। লিটনও নিজেকে তৈরি করছেন ধীরে ধীরে। আজকের ম্যাচে যেমন আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছেন ৭১ বলে ৭০ রানের অসাধারণ এক ইনিংস। এই ইনিংস খেলার পথে গড়েছেন দারুণ একটি রেকর্ড।

বাংলাদেশের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২ হাজার রানের রেকর্ড এখন লিটনের। ২ হাজার রান পূর্ণ করতে তার লেগেছে ৬৫ ইনিংস। যদিও রেকর্ডে তিনি একা নন। ২ হাজার রান করতে শাহরিয়ার নাফিসেরও লেগেছিল ৬৫ ইনিংস।

আজকের ম্যাচে মাঠে নামার আগে ওয়ানডেতে লিটনের রান ছিল ১,৯৪৫। ২০.১ ওভারে ম্যাথু হামব্রিসের বলে ৬ ছয় মেরে অর্ধশতক তুলে নেন লিটন। ৪৯ রান থেকে পৌঁছান ৫৫ তে। ক্যারিয়ারের ৮ম অর্ধশতকের সঙ্গে পূর্ণ হয় ২ হাজার ওয়ানডে রান।

বাংলাদেশিদের মধ্যে ওয়ানডেতে ২ হাজার রান করতে সাকিব আল হাসানের লেগেছিল ৬৯ ইনিংস, তামিম ইকবালের ৭০। ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার দখলে। তার লেগেছিল ৪০ ইনিংস।