ডব্লিউএইচও’র তহবিল বন্ধ: ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে হাউস কমিটির তদন্ত শুরু


রাপ্র ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) যুক্তরাষ্ট্রের তহবিল বন্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া ঘোষণার ব্যাপারে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টিটিভস’র ফরেন অ্যাফেয়ার্স কমিটি। সোমবার (২৭ এপ্রিল) থেকে শুরু হওয়া এ তদন্তের আওতায় পররাষ্ট্র দফতরকে ট্রাম্পের সিদ্ধান্তের ব্যাপারে তথ্য দেওয়ার জন্য এক সপ্তাহের সময় দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বরাবর লেখা এক চিঠিতে ডেমোক্র্যাটিক রিপ্রেজেন্টিটিভ ও কমিটির চেয়ারম্যান এলিয়ট এনজেল এ সময়সীমা বেঁধে দেন। হাউস অব রিপ্রেজেন্টিটিভস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান হিসেবে কেন্দ্রীয় সংস্থাগুলোর বিরুদ্ধে সমন জারির এখতিয়ার রয়েছে এলিয়টের। খবর বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সালের ৩০ জানুয়ারি করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কায় বিশ্বজুড়ে ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি’ ঘোষণা করে। এর প্রায় মাসখানেক পর ট্রাম্প টুইট করে জানান, ‘যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস খুব ভালোভাবেই নিয়ন্ত্রণে রয়েছে।’

তবে যুক্তরাষ্ট্রে পরিস্থিতির অবনতি শুরু হলে এ নিয়ে নিজের আগের অবস্থান থেকে সরে আসেন তিনি। উল্টো বিশ্ব সংস্থা আগে সতর্ক করেনি দাবি করে দোষারোপ করেন সংস্থাটিকে। সংস্থার তহবিল বন্ধ করে দেওয়ার হুমকি দেন ট্রাম্প।

সোমবার (২৭ এপ্রিল) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর কাছে চিঠি পাঠান হাউস অব রিপ্রেজেন্টিটিভস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান এলিয়ট। সেখানে তিনি লিখেছেন জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ‘খুঁতযুক্ত’ এবং তিনিও এর সংস্কার চান। তবে এলিয়ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল বন্ধ করে দেওয়ার পক্ষপাতী নন। তার ভাষ্য অনুযায়ী, ‘বিশ্ব যখন কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা করছে, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল বন্ধ করে দেওয়াটা কোনও জবাব হতে পারে না’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মার্কিন অনুদান বন্ধ করে দেওয়া সংক্রান্ত নথি ও অন্য তথ্যগুলো ৪ মে বিকাল ৫টার মধ্যে সরবরাহ করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছেন এলিয়ট। তা নাহলে কমিটি এর এখতিয়ার অনুযায়ী পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

এলিয়ট যে নথিগুলো চেয়েছেন তার মধ্যে রয়েছে-১ ডিসেম্বর থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল দেওয়া নিয়ে আন্তঃসংস্থাগুলোর মধ্যে যেসব বৈঠক হয়েছে সেগুলোর তালিকা, যেসব আইনি কর্তৃপক্ষের মাধ্যমে প্রশাসন তহবিল বন্ধের সিদ্ধান্ত কার্যকর করবে তাদের তালিকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ে প্রশাসনিক তদন্ত সংক্রান্ত নথি।

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া জানতে চেয়ে সাড়া পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।