তানোরে কমিউনিটি পুলিশিং কর্মশালা


তানোর প্রতিনিধি : তানোরে দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে ও বানব কল্যাণ পরিষদের উদ্যোগে পিস প্রকল্পের আওতায় ‘আপনার স্থানীয় পুলিশ’ শীর্ষক কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমের বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ অক্টোবর) বেলা ১১টার দিকে তানোর সরকারী আব্দুল করিম সরকার কলেজ হল রুমে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন কমিউনিটি পুলিশিং অফিসার তানোর থানার এসআই আসাদুজ্জামান, এএসআই আরিফ হোসেন, এএসআই শবনম মোস্তারী, মানব কল্যান পরিষদের উপজেলা কো অডিনেটর জাহিদ আল রাজি, মানব কল্যান পরিষদের উপজেলা কো অডিনেটর শহিদুল ইসলাম প্রমুখ।

কর্মশালায় অংশ গ্রহন কারীগন কমিউনিটি পুলিশিং এর কাজ কি, কমিউনিটি পুলিশিং ফোরাম কি ধরনের সমস্যা সমাধান করে, মাদক দমনে পুলিশের ভুমিকা, আইসিটি আইন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে পুলিশের বর্তমান ভুশিকা, পরিবেশ রক্ষায় পাখি নিধন রক্ষা, জঙ্গিবাদ দমনে পুলিশ কি ধরনের কার্যক্রম বাস্তবায়ন করছেন। জঙ্গিবাদ দমনে কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যরা কিভাে একত্রে কাজ করতে পারবেন, কমিউনিটি পুলিশিং ফোরামগুলোকে কিভাবে আরো বেশি সক্রিয় করা যায় এসংক্রান্ত বিভিন্ন প্রশ্ন করেন পুলিশ কর্মকর্তাদের কাছে এবং পুলিশ কর্মকর্তারা তার যথাযথ উত্তর প্রদান করেন।

কর্মশালার সঞ্চালক মানব কল্যান পরিষদের প্রোগ্রাম কো অডিনেটর মনিরা পারভীন জানান, পুলিশি কার্যক্রমের স্বচ্ছতা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য আদান প্রদান এবং পুলিশ এবং জনগনের মধ্যে বিশ্বাষ ও আস্থা অর্জনই এই কর্মশালার মুল উদ্যোশ্যে।

দি এশিয় ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সফিউল আওয়াল বলেন, প্রকল্পটি রাজশাহী জেলায় মেট্রোপলিটন এলাকাসহ ১৭টি থানায় ১শ’টি কমিউনিটি পুলিশিং ফোরামকে নিয়ে গত ডিসেম্বর থেকে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তিনি বলেন, প্রকল্পটির মুল লক্ষ নাগরিকদের কার্যকরভাবে সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমুলক উদ্যোগ গ্রহনের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্ঠা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাসহ কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যদের আরো শক্তিশালী করা।

তিনি আরো বলেন, পিস প্রকল্পের আওতায় আস্ক আপনার স্থানীয় পুলিশ প্রোগ্রামটি বাস্তবায়নের মধ্যে দিয়ে পুলিশ ও জনগনের মধ্যে দুরত্ব কমে আসবে, এই প্রশ্ন উত্তরের মধ্যে দিয়ে নাগরিকদের মধ্যে পুলিশি ভীতি দুর হবে, পরস্পরের মধ্যে আস্থা ও বিশ্বাষ বাড়বে একট বন্ধুত্বপূর্ন সম্পর্ক তৈরি হবে যা কমিউনিটি পুলিশিং এর মুল উদ্যোশ্যে।

উক্ত কর্মশালায় ইউনিয়ন কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য/ সদস্যা ও স্থানীয় গন্যমান্য ৩৫জন ব্যাক্তি উক্ত কর্মশালায় অংশ গ্রহন করেন।