নাটোরে মানবিক সহায়তা কর্মসূচীর আওতায় ৫২ হাজার পরিবার


নাটোর প্রতিনিধি: করোনা ভাইরাস পরিস্থিতিতে সৃষ্ট দূর্যোগে বিশেষ মানবিক সহায়তা কর্মসূচীর আওতায় এসেছে জেলার ৫২ হাজার দুঃস্থ ও অতিদরিদ্র কর্মহীন পরিবার। বৃহস্পতিবার নাটোরে ডিসির সম্মেলন কক্ষে পাঁচজন উপকারভোগীর হাতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আড়াই হাজার টাকার অর্থ সহায়তা তুলে দিয়ে এই কর্মসূচীর উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, জেলার সাতটি উপজেলা এবং আটটি পৌরসভা পর্যায়ে মোট ৫২ হাজার দুঃস্থ ও অতিদরিদ্র কর্মহীন কর্মজীবী ব্যক্তি বা পরিবারের তালিকা পর্যায়ক্রমে চূড়ান্ত করে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কর্মসূচী বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত কমিটি। কর্মসূচীর আওতায় নাটোর সদর উপজেলায় আট হাজার ৫০৪ জন উপকারভোগী, সিংড়ায় নয় হাজার ৪৩২ জন, বড়াইগ্রামে সাত হাজার ২৪৪ জন, লালপুরে সাত হাজার ৯৮ জন, গুরুদাসপুরে পাঁচ হাজার ৫৬৪ জন, বাগাতিপাড়ায় তিন হাজার ৩৯০ জন ও নলডাঙ্গা উপজেলায় দুই হাজার ৯৬৮জন। এছাড়া নাটোর পৌরসভায় দুই হাজার ৭২৪ জন উপকারভোগী, সিংড়া পৌরসভায় এক হাজার ১৯৮ জন, গুরুদাসপুরে ৮৪৪ জন, বনপাড়ায় ৭৪৭ জন, গোপালপুরে ৭৪৬ জন, বড়াইগ্রামে ৬৩৩ জন, বাগাতিপাড়ায ৪৯৬ জন এবং নলডাঙ্গা পৌরসভায় ৪১২ জন উপকারভোগী রয়েছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর-৪ আসনের এমপি অধ্যাপক আব্দুল কুদ্দুস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) এমপি শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ আসনের এমপি শহিদুল ইসলাম বকুল, সংরক্ষিত মহিলা আসনে এমপি রত্না আহমেদ, ডিসি মোঃ শাহরিয়াজ, এসপি লিটন কুমার সাহাসহ জনপ্রতিনিধি এবং জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। ডিসি মোঃ শাহরিয়াজ বলেন, করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সৃষ্ট দূর্যোগে শহর ও গ্রামে ভাসমান মানুষ, বস্তিবাসী, প্রতিবন্ধী, বয়স্ক ব্যক্তি, ভিক্ষুক, ভবঘুরে, বেকার শ্রমিক গণপরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চা দোকানদার দিনমজুর, রিক্সা ও ভ্যান চালক স্বামী পরিত্যক্তা ও বিধবা নারী, বেদে ও হিজড়া সম্প্রদায়, পথ শিশু এবং নিম্ন আয়ের লোকসহ দৈনিক আয়ের ভিত্তিতে জীবিকা নির্বাহকারী বিভিন্ন পেশার সাধারণ জনগোষ্ঠি কর্মহীন হয়ে পড়েছে।

জেলার এই পর্যায়ের মোট ৫২ হাজার জনগোষ্ঠির মাঝে জনপ্রতি আড়াই হাজার টাকা করে মোট ১৩ কোটি টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিতরণ করা হচ্ছে।