পোশাক শিল্পের ন্যায় পৃথিবীব্যাপী আবার রাজশাহীর রেশমের বিস্তার ঘটানো সম্ভব- রাজশাহী রেঞ্জের ডিআইজি


রাজশাহী ব্যুরো: রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম মহোদয়ের নেতৃত্বে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ রাজশাহী রেশম কারখানায় উৎপাদিত রেশম পণ্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র এবং রাজশাহী রেশম কারখানা পরিদর্শন করেন। পরবর্তীতে তিনি সেখানে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক জনাব মুঃ আবদুল হাকিম সহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

বুধবার দুপুরে মতবিনিময়কালে ডিআইজি মহোদয় রাজশাহী রেশম কারখানায় খাঁটিঁ রেশম কাপড় উৎপাদনের বিভিন্ন উদ্যোগের জন্য রেশম উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

তিনি বলেন রাজশাহীকে সিল্কসিটি বলা হয়। রাজশাহী রেশমের জন্য প্রসিদ্ধ। কৃষক শ্রেণি থেকে শুরু করে ভোক্তা পর্যায় পর্যন্ত এ প্রাকৃতিক তন্তুর সাথে জড়িত। এজন্য তিনি রেশমের ঐতিহ্য ধরে রাখা এবং চাষি পর্যায় থেকে সকল পর্যায়ে রেশমের ব্যাপক বিস্তার করার বিষয়টি উল্লেখ করেন এবং তিনি জানান এ শিল্পের বিস্তারের ফলে যেমন চাষিরা লাভবান হবে তেমনি অনেকের কর্মসংস্থান হবে।

 

তিনি আরো জানান, এটি একটি সম্ভাবনাময় শিল্প। পোশাক শিল্পের ন্যায় পৃথিবীব্যাপী আবার রাজশাহীর রেশমের বিস্তার ঘটানো সম্ভব। তবে কিছু পরিকল্পনা প্রয়োজন। এই সময় তিনি কারখানার রেশম পণ্যের বাজারজাত করণে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।

কারখানা পরিদর্শনকালে রেশম পলুর জাত সংরক্ষণ পদ্ধতি, রেশম গুটি থেকে সুতা তৈরি এবং রেশম সুতা দিয়ে রেশম কাপড় উৎপাদনের বিভিন্ন পর্যায় তিনি অত্যন্ত ধৈর্যধরে দেখেন।

তিনি রেশম কারখানার বিভিন্ন ডিজাইনের প্রিন্টেড শাড়ী, বিভিন্ন থান কাপড়, উত্তরীয়, টুপিস কাপড়, টাই পর্যবেক্ষণ করেন।

এ সময় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি টি এম মোজাহিদুল ইসলাম বিপিএম, পিপিএম, পুলিশ সুপার মোঃ আব্দুস সালাম, পুলিশ সুপার মোহাম্মদ তরিকুল ইসলাম, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার), পুলিশ সুপার মোহাম্মদ মনিরুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মোঃ সাকিব হোসাইন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালক (উৎপাদন ও বিপণন) মোছাঃ নাছিমা খাতুন, পরিচালক (সম্প্রসারণ) মোহাম্মদ এমদাদুল বারী, এবং বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।