বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে জাতীয় পরিসংখ্যান দিবস উদ্যাপিত


স্টাফ রিপোর্টার: “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীতে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৩ উ্দযাপিত হয়েছে। দিবসটি উদ্যাপনে বিভাগীয় ও জেলা পরিসংখ্যান অফিস র‌্যালি, বেলুন-ফেস্টুন ওড়ানোসহ আলোচনা সভার আয়োজন করে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জি এস এম জাফরুল্লাহ্, এনডিসি।প্রধা

ন অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, সফলভাবে পরিবার পরিচালনার জন্য যেমন পরিসংখ্যান প্রয়োজন, দেশ পরিচালনার জন্যও একইভাবে পরিসংখ্যানের প্রয়োজন। দেশের হিসাবটা (পরিসংখ্যান) আমরা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) থেকে পাই। বিবিএস এবার জনশুমারিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে।

সিলেট অঞ্চল ছাড়া সারা দেশে জনশুমারি ভালো হয়েছে উল্লেখ করে তিনি জনশুমারিসহ বিবিএস এর সকল শুমারি ত্রুটিমুক্ত করার জন্য আরও সতর্ক হওয়ার পরামর্শ প্রদান করেন।

জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. এম. ছায়েদুর রহমান, ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার মোঃ আব্দুস সালাম এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনার এন এম মইনুল ইসলাম।

আলোচনা সভায় বক্তাগণ ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস ঘোষণা করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, জ্বালানি তেল যেমন পরিশোধন না করলে মূল্যবান হয় না, তথ্য-উপাত্তর ক্ষেত্রেও তা শুধু সংগ্রহ করলে হবে না। সেটাকে সঠিকভাবে প্রক্রিয়াকরণ করতে হবে।

পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের সঠিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বক্তাগণ এ সময় তথ্য সংগ্রহের সনাতন পদ্ধতি পরিত্যাগ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও বিগ ডাটা অ্যানালাইসিস এর মতো আধুনিক প্রযুক্তি ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্মপরিচালক মোঃ আব্দুর রব ঢালী এবং পরিসংখ্যান অফিসের কার্যক্রম ও ২০২২ সালের জনশুমারির সংক্ষিপ্তসারবিষয়ক উপস্থাপনা করেন জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক কাজল রেখা।

জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

এর আগে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি সংক্ষিপ্ত র‌্যালি কমিশনার কার্যালয় চত্বর প্রদক্ষিণ করে এবং র‌্যালি শেষে বিভাগীয় কমিশনার বেলুন ও ফেস্টুন উড়িয়ে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৩ এর শুভ উদ্বোধন করেন।