ভূমধ্যসাগরে শিশুসহ ১০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু


তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার বিপজ্জনক ক্রসিং ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশী। ছবি : রয়টার্স

তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার বিপজ্জনক ক্রসিং ভূমধ্যসাগরে তিন নারী ও এক শিশুসহ ১০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর কথা জানিয়েছে ইতালির কোস্টগার্ড।

গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) তারা জানায়, আগের রাতে একটি ছোট মাছ ধরার নৌকা তীরে ‍তুলে আনার পর সেখান থেকে ৮ অভিবাসনপ্রত্যাশীর মৃতদেহ এবং ৪২ জনকে জীবিত উদ্ধার করা হয়।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে মালি, আইভরি কোস্ট, গিনি, ক্যামেরুন, বুরকিনা ফাসো ও নাইজারের নাগরিকরা রয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উদ্ধার অভিযান শুরুর আগে ওই নৌকায় থাকা মৃত্যুপথযাত্রী মায়ের হাত গলে তার চার মাস বয়সী শিশু সমুদ্রে পড়ে যায়; আরেক ব্যক্তিও নৌকা থেকে উধাও হয়ে যান।

কয়েকদিন আগে তিউনিসিয়া থেকে নৌকটি যাত্রা শুরু করেছিল; যাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তারা সবাই হাইপোথারমিয়াতে (প্রচণ্ড ঠাণ্ডায় শরীরের তাপমাত্রা কমে গিয়ে) মারা গেছে বলেই মনে করা হচ্ছে।

গত বৃহস্পতিবার মাল্টার কর্তৃপক্ষ ইতালির কোস্টগার্ডকে অভিবাসনপ্রত্যাশীবোঝাই ওই নৌকাটির কথা জানায়; ভূমধ্যসাগরের যেখানে নৌকাটি শনাক্ত হয়েছিল, সেটি মাল্টার নিয়ন্ত্রণাধীন।

অভিবাসনপ্রত্যাশীবোঝাই নৌকা থেকে লোকজনকে উদ্ধার করতে লিবিয়া উপকূলের কাছে বিভিন্ন দাতব্য সংস্থার বিপুল সংখ্যক নৌযান থাকতো, কিন্তু ইতালির নতুন সরকারের একটি ডিক্রির কারণে এই সংখ্যা ও তাদের কার্যক্রম অনেকখানিই কমে এসেছে।